×

আন্তর্জাতিক

কঙ্গোতে সোনার খনিতে হামলায় সেনাসহ নিহত ১৪

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২১ এএম

কঙ্গোতে সোনার খনিতে হামলায় সেনাসহ নিহত ১৪

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে (ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো) একটি সোনার খনিতে বিদ্রোহীদের হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন দক্ষিণ আফ্রিকার সেনা সদস্যও আছেন। দেশটিতে সম্প্রতি বিদ্রোহীদের হামলা ও সহিংসতা বৃদ্ধি পেয়েছে এবং এর মধ্যেই পৃথক হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটল। খবর: আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সহিংসতা বৃদ্ধির মধ্যে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে বিদ্রোহীদের হামলায় দক্ষিণ আফ্রিকার দুই সেনাসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। গত বুধবার পৃথক এই হামলার ঘটনা ঘটে।

আল জাজিরা বলছে, কঙ্গোর ইতুরি প্রদেশের জুগু জেলার কাছে একটি সোনার খনিতে কোডেকো সশস্ত্র গোষ্ঠীর বিদ্রোহীরা হামলা চালিয়ে অন্তত ১২ জনকে হত্যা এবং আরও ১৬ জনকে অপহরণ করেছে বলে বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

এদিকে দক্ষিণ আফ্রিকা বৃহস্পতিবার বলেছে, তাদের দুই সেনা ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে মর্টার হামলায় নিহত হয়েছেন। দক্ষিণ আফ্রিকা সেখানে সেনা মোতায়েন করার পর এটিই তাদের প্রথম প্রাণহানির ঘটনা।

আল জাজিরা বলছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে কঙ্গোর সংঘর্ষ-বিধ্বস্ত অঞ্চলে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। অনেকে এসব হামলার জন্য এম২৩ নামে এক বিদ্রোহী গোষ্ঠীকে দায়ী করে আসছে। এই গোষ্ঠীটি এই অঞ্চলে কয়েক বছর ধরে সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

মূলত কঙ্গোর এই অঞ্চলে ১২০টিরও বেশি সশস্ত্র গোষ্ঠী রয়েছে এবং এম২৩ বিদ্রোহী গোষ্ঠীটি তাদেরই একটি। এম২৩ প্রতিবেশী রুয়ান্ডা থেকে সামরিক সহায়তা পাচ্ছে। জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের বিশেষজ্ঞরা বলেছেন, এই অভিযোগের সমর্থনে প্রমাণ রয়েছে। তবে রুয়ান্ডা এই অভিযোগ অস্বীকার করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App