×

আন্তর্জাতিক

যুদ্ধ থেকে পিছু হটলে খুন হতে পারেন পুতিন: ইলন মাস্ক

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪১ এএম

যুদ্ধ থেকে পিছু হটলে খুন হতে পারেন পুতিন: ইলন মাস্ক

ইউক্রেনের বিরুদ্ধে হেরে যাওয়ার পথও খোলা নেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের! যুদ্ধ থেকে পিছিয়ে এলে তিনি নাকি খুনও হয়ে যেতে পারেন! এমনই মন্তব্য করেছেন টেসলার সিইও, ধনকুবের ইলন মাস্ক। তিনি তার মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’ প্ল্যাটফর্মের একটি অনুষ্ঠানে সম্প্রতি মন্তব্যটি করেন। সেখানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনকে অর্থ ও অস্ত্র-সাহায্য দেয়া নিয়ে কথা হয়। 

রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে সাহায্য করতে একটি বিল পাশ করানো হয়েছে আমেরিকান সেনেটে। এক্স-আয়োজিত আলোচনা চক্রটিতে হাজির ছিলেন এই বিলের বিরোধীরা— উইসকনসিনের রিপাবলিকান সেনেটর রন জনসন, ওহায়োর জে ডি ভান্স, ইউটার মাইক লি-র পাশাপাশি এক সময়ের রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী বিবেক রামস্বামী প্রমুখ। 

সেনেটর রন বলেন, পুতিন কখনোই ইউক্রেনের বিরুদ্ধে হার স্বীকার করবেন না। যারা ইউক্রেনের জয়ের স্বপ্ন দেখছেন, তারা ‘রূপকথার জগতে’ বাস করছেন! জনসনকে সমর্থন জানিয়ে মাস্ক তখন ওই মন্তব্যটি করেন।

ভান্স জানান, ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের সাহায্যার্থে বিলটিতে ৯৫০০ কোটি ডলার বরাদ্দ হয়েছে। তার মধ্যে ৬০০০ কোটি ডলারেরও বেশি সাহায্য দেওয়া হবে ইউক্রেনকে। গাজার জন্য ত্রাণও রয়েছে এরমধ্যে। 

ভান্স বলেন, ‘‘এই খরচ কমানো উচিত।’’ মাস্ক যোগ করেন, ‘‘আমেরিকানদের উচিত তাদের নির্বাচিত প্রতিনিধিদের ইউক্রেন বিল নিয়ে প্রশ্ন করা। এত অর্থ খরচ করে ইউক্রেনীয়দের কোনো উপকার হচ্ছে না। শুধু যুদ্ধকে দীর্ঘায়িত করা হচ্ছে।’’ 

পুতিন প্রসঙ্গে তিনি বলেন, ‘‘উনি যদি পিছু হটেন, ওকে খুন হয়ে যেতে হবে।’’ গত বুধবারই পুতিন একটি নতুন আইনে স্বাক্ষর করেছেন, যেখানে ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার সমালোচনা করলে সম্পত্তি বাজেয়াপ্ত করার নিদান দেয়া হয়েছে।

মাস্ক আগেও ইউক্রেনের সামর্থ্য নিয়ে সন্দেহ প্রকাশ এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বার বার সাহায্য চাওয়া নিয়ে বিদ্রুপ করেছিলেন। সে জন্য ইউক্রেনের পাশাপাশি ডেমোক্র্যাটদের সমালোচনাও শুনেছেন তিনি। 

তাকে ‘পুতিনের সমর্থক’ও বলা হয়েছে। অভিযোগ উড়িয়ে মাস্কের দাবি, রাশিয়ার শক্তি খর্ব করতে তাঁর সংস্থাগুলি অন্য অনেকের থেকে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তার সংস্থা স্পেসএক্স ইউক্রেনকে লাগাতার ‘স্টারলিঙ্ক’ ইন্টারনেটের পরিষেবা দিয়ে গিয়েছে।

রুশ আগ্রাসনের মধ্যে ইউক্রেনে যোগাযোগ ব্যবস্থা অক্ষুণ্ণ রাখতে সাহায্য করেছে ওই পরিষেবা। তাছাড়া, রাশিয়ার মহাকাশ বাণিজ্যেও কোপ বসিয়েছে স্পেসএক্স। সেটাও অর্থনৈতিক ভাবে বড় ধাক্কা মস্কোর কাছে। মাস্কের বক্তব্য, যুদ্ধ নিয়ে তার মতামতের পিছনে একমাত্র কারণ— তিনি এত মৃত্যু আটকাতে চান।

তবে মাস্কের মতামতে আপত্তি রয়েছে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সেনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাকোনেলের। তাদের বক্তব্য, ইউক্রেনকে সাহায্য করার নেপথ্যে আমেরিকার নিজস্ব আগ্রহ রয়েছে। আমেরিকা (রুশ) স্বৈরাচার খর্ব করতে চায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App