×

আন্তর্জাতিক

ইসরায়েলের যুদ্ধবিমান ধ্বংসের মহড়া চালিয়েছে ইরান!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩০ এএম

ইসরায়েলের যুদ্ধবিমান ধ্বংসের মহড়া চালিয়েছে ইরান!

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলের এফ-৩৫ যুদ্ধবিমানের হ্যাঙ্গার ধ্বংস করে দেয়ার মহড়া চালিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। ‘ন্যাশনাল গার্ডস ডে’ উপলক্ষে গত মঙ্গলবার ওই মহড়া চালায় আইআরজিসি। পরে মহড়ার একটি ভিডিও ফুটেজও প্রকাশ করেছে ইরান। খবর: তাসনিম ও ইরনার।

মহড়ার ভিডিও ফুটেজে দেখা যায়, ইসরাইলের কল্পিত ‘পালমাচিম’ বিমান ঘাঁটিতে রক্ষিত এফ-৩৫ বিমানের হ্যাঙ্গার লক্ষ্য করে এমাদ ও কাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অত্যাধুনিক সংস্করণ নিক্ষেপ করা হচ্ছে। ক্ষেপণাস্ত্রগুলোর ধ্বংস ক্ষমতা বাড়ানোর পাশাপাশি এগুলোর পাল্লা এবং নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানার ক্ষমতা বাড়ানো হয়েছে।       

ইরানের বার্ত সাংস্থা তাসনিম জানিয়েছে, তরল জ্বালানিচালিত এমাদ ক্ষেপণাস্ত্র এক হাজার ৭০০ কিলেমিটার দূরের লক্ষ্যবস্ততে আঘাত হানতে সক্ষম।  

রাজধানী তেলআবিব থেকে ১২ কিলোমিটার দক্ষিণে ভূমধ্যসাগর উপকূলে অবস্থিত ‘পালমাচিম’ বিমানঘাঁটিতে আমেরিকার কাছ থেকে পাওয়া সর্বাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমানগুলো মোতায়েন করে রেখেছে দখলদার ইসরায়েল।   

এই ঘাঁটিতে বসেই গতমাসে ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের বিরুদ্ধে সামরিক হামলার হুমকি দিয়েছিলেন।

ইরান সব সময় বলে এসেছে, দেশটি কারো বিরুদ্ধে আগ্রাসন চালাবে না। তবে আগ্রাসনের শিকার হলে ইরান সর্বশক্তি নিয়ে আগ্রাসী শক্তির বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়বে।  চলতি মাসের গোড়ার দিকে আইআরসিজির এক সিনিয়র কমান্ডার তেলআবিবকে সতর্ক করে দিয়ে বলেছিলেন, ইরানের স্বার্থে আঘাত আসলে বিশ্বের যেকোনো স্থানে তার দাঁতভাঙা জবাব দেয়া হবে।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App