×

আন্তর্জাতিক

বিশ্বকে অবশ্যই ইসরায়েলি বর্বরতা রুখতে হবে: ইরান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১২ এএম

বিশ্বকে অবশ্যই ইসরায়েলি বর্বরতা রুখতে হবে: ইরান

ইরানের বিচার বিভাগের প্রধান গোলাম হোসেন মোহসেনি-ইজেই বলেছেন, মুসলিম উম্মাহ তথা গোটা বিশ্বকে অবশ্যই ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় তেলআবিব সরকারের অব্যাহত গণহত্যা বন্ধ করতে সব উপায় ব্যবহার করতে হবে।

বাগদাদে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আস-সুদানির সঙ্গে এক বৈঠকে বুধবার মোহসেনি-এজেই গাজার জনগণকে সমর্থন করার জন্য ইরাকি সরকার ও জনগণের শক্তিশালী অবস্থানের প্রশংসা করেন। খবর ইরনার।

ইরানের এই উচ্চপদস্থ কর্মকর্তা ফিলিস্তিনিদের ওপর গণহত্যা বন্ধে ইসরায়েলকে বাধ্য করতে যুক্তরাষ্ট্রের ওপর আরো বেশি রাজনৈতিক চাপ প্রয়োগের জন্য মুসলিম উম্মাহর প্রয়োজনীয়তার ওপর জোর দেন। 

তিনি বলেন, পুরো মুসলিম বিশ্বকে গাজার গণহত্যার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। গাজায় নির্বিচার ও বেপরোয়া হত্যাকাণ্ড বন্ধ করার জন্য সব ব্যবস্থা সক্রিয় করা অপরিহার্য।

ইরান ও ইরাকের মধ্যে অসংখ্য মিল এবং বিভিন্ন ক্ষেত্রে সম্পর্কের উচ্চ মাত্রার দিকেও ইঙ্গিত করেন মোহসেনি-ইজেই। 

তিনি বলেন, ইরান সবসময় ইরাকের স্থিতিশীলতা, নিরাপত্তা এবং অগ্রগতিকে সমর্থন দিয়ে এসেছে। এছাড়া ইরাককে বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করতে এবং বিদ্যমান সমস্যাগুলো কাটিয়ে উঠার ব্যাপারে সহায়তা করতে তেহরান সব সময় প্রস্তুত বলেও জানান মোহসেনি-ইজেই।

ইরানের বিচার বিভাগের প্রধান তেহরান ও বাগদাদের মধ্যে নিরাপত্তা চুক্তির পূর্ণ বাস্তবায়ন এবং সন্ত্রাসের বিরুদ্ধে সর্বাত্মক অভিযানের দাবি জানিয়েছেন। 

বৈঠকে সুদানি ফিলিস্তিন ইস্যুতে ইরানের নীতিগত সমর্থনের কথা উল্লেখ করেন। তিনি এ বলেন, বাগদাদ ইরাকি সরকার ও জনগণের জন্য ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ  আলী খামেনি এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির ক্রমাগত সমর্থনের প্রশংসা করেন। 

ইরাকি প্রধানমন্ত্রী আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে ফিলিস্তিনকে সমর্থনকারী ইরাক, ইরান এবং অন্য দেশের মধ্যে সমন্বয় বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App