×

আন্তর্জাতিক

আবুধাবিতে মন্দির উদ্বোধন করবেন মোদি

Icon

আন্তর্জতিক ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:০৩ পিএম

আবুধাবিতে মন্দির উদ্বোধন করবেন মোদি

বিএপিএস হিন্দু মন্দির, ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক একটি সম্মেলনে যোগ দিতে ২ দিনের সফরে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি একটি মন্দিরের উদ্বোধন করবেন। ইউএই সরকারের অর্থায়নে আবু ধাবিতে ২৭ একর জায়গার উপর নির্মাণ করা সুবিশাল ওই মন্দিরটির নাম বিএপিএস হিন্দু মন্দির।

২০১৮ সালে মোদির ইউএই সফরের সময় ভারত আবু ধাবিতে ওই মন্দিরটির নির্মাণ শুরুর ঘোষণা দেয়। সংযুক্ত আরব আমিরাতে দুই মাস পর সাধারণ নির্বাচন। ওই নির্বাচনে দেশটির হিন্দু ভোটারদের মন জয় করতে সরকার মন্দিরটির উদ্বোধন করছে বলে ধারণা করছে বিশ্লেষকরা।

ছবি: সংগৃহীত

আবু ধাবির মন্দিরটি পরিচালিত হবে বিএপিএস স্বামীনারায়ণ সংস্থার মাধ্যমে। রাজস্থান থেকে নেয়া গোলাপি বেলেপাথর ও সাদা রঙের ইতালিয়ান মার্বেল দিয়ে তৈরি হয়েছে মন্দিরটি।

ভারত এবং ইউএই ঘনিষ্ঠ বন্ধু এবং দুই দেশের মধ্যে ৮৫ বিলিয়ন মার্কিন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তি রয়েছে। আর ইউএই সবচেয়ে বেশি পণ্য আমদানি করে ভারত থেকে। প্রায় এক লাখ ভারতীয় হিন্দু আবুধাবিতে বসবাস করে।

ওয়ার্ল্ড গভার্নমেন্টস সামিটে যোগ দিতে মঙ্গলবার মোদি আবুধাবিতে যান। ওই দিনই তিনি ইউএইর প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে দুই দেশ একটি দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি এবং একটি বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি সই করেছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। চুক্তির মাধ্যমে দুই দেশ জ্বালানি নিরাপত্তা, বাণিজ্য এবং ডিজিটাল অবকাঠামোর উন্নয়নে সহযোগিতার সম্পর্ক আরো জোরদার করবে।

মোদি আবুধাবিতে ভারতীয়দের আয়োজিত একটি অনুষ্ঠানেও যোগ দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App