×

আন্তর্জাতিক

‘নওয়াজ শরীফ ভোট কারচুপি করে জিতেছেন’

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৩৩ পিএম

‘নওয়াজ শরীফ ভোট কারচুপি করে জিতেছেন’

ইয়াসমিন রশিদ, ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাধারণ নির্বাচনের কারাবন্দী এক প্রার্থী ইয়াসমিন রশিদ দাবি করেছেন, তিনি পাকিস্তানের সাধারণ নির্বাচনে একটি আসনে নওয়াজ শরিফকে পরাজিত করে জয়লাভ করেছেন। কিন্তু ফলাফল প্রচারের ক্ষেত্রে অনিয়ম করে তাকে পরাজিত করা হয়েছে। শুধু ইয়াসমিন রশিদই নন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের  (পিটিআই) সঙ্গে যুক্ত অনেক প্রার্থীকেই এভাবে পরাজিত করা হয়েছে।

পিটিআই সমর্থিত অনেকেই ইতিমধ্যে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ছড়িয়ে পরা এক ভিডিওতে দেখা গেছে এ অভিযোগের ব্যাপারে কথা বলছেন ভুক্তভোগী ইয়াসমিন রশিদ। খবর আলজাজিরার।

প্রতিবেদনটিতে তিনি অভিযোগ করে বলেন, ‘পাকিস্তানের লাহোরে সাধারণ নির্বাচনে একটি আসনে প্রায় ২০ হাজার ভোটের ব্যবধানে নওয়াজ শরীফের বিরুদ্ধে এগিয়ে থাকার পরও তাকে পরাজিত ঘোষণা করা হয়েছে এবং জেলে পাঠানো হয়েছে। নির্বাচনের ব্যাপক কারচুপির আশ্রয় নেয়া হয়েছে। জালিয়াতি করে ইমরান খানের পিটিআই সমর্থিত প্রার্থীদের পরাজিত করা হয়েছে।’

ইয়াসমিন রশিদের পরিবার নির্বাচনের প্রচারণার সময় থেকেই কারচুপির অভিযোগ করে আসছেন। তার দেবর সাজিদ নবী মালিক বলেন, নির্বাচনে ফলাফল গণনার সয় প্রায় ৯৯ শতাংশ ভোট গণনার পরে ইয়াসমিন রশিদ স্পষ্টই ১৯-২০ হাজার ভোটে এগিয়ে ছিলেন। আমরা তখন জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী ছিলাম। কিন্তু নির্বাচনে কারচুপির আশ্রয় নেয়া হয়েছে। আমাদেরকে কারচুপির মাধ্যমে পরাজিত করা হয়েছে। শুধু ইয়াসমিন নয়, তারা প্রায় সব ফলাফলের ক্ষেত্রেই এমনটি করেছে।’

ইয়াসমিন রশিদ, ছবি: সংগৃহীত

গতবছর মে মাসে ইয়াসমিনকেসহ অন্যান্য পিটিআই সমর্থিত এমপিদের জেলে নেয়া হয়। নির্বাচন কমিশনের প্রকাশিত ফলাফলেই এমনিটি করা হয়েছে বলে ইয়াসমিন রশিদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। ওই আসনের নির্বাচনে দেখা গেছে মোট ভোটারের চেয়ে প্রাপ্ত ভোটের সংখ্যা বেশি। যদিও পরবর্তীতে এটি সংশোধন করা হয়েছে এবং নওয়াজ শরীফের ভোট বেশি দেখানো হয়েছে।’ 

পিটিআই আনুষ্ঠানিকভাবে দাবি করেছে, অন্তত ১৮টি আসনে ভোট কারচুপির মাধ্যমে ফলাফল পরিবর্তনের মাধ্যমে ইমরান খান সমর্থিত প্রার্থীদেরকে পরাজিত করা হয়েছে। 

এর আগে আগস্টে দলটির প্রধান ইমরান খানকে জেল হাজতে প্রেরণ করা হয়। সাধারণ নির্বাচনে পিটিআই সমর্থিত প্রার্থীরা সর্বোচ্চসংখ্যক আসনে জয়লাভ করেছে। কিন্তু পরিষ্কারভাবে কেউই বিজয়ী হয়নি। পিটিআই সমর্থকরা এ কারচুপির ফলাফলকে প্রত্যাখ্যান করে বিক্ষোভ প্রদর্শন করেছে। 

আরো পড়ুন: ধর্মীয় দলগুলোকে নিয়ে জোটের চিন্তা ইমরানের!

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট করে সরকার সরকার গঠনের ঘোষণা দিয়েছে। এর আগেও এ দুই দল ২০২২ সালে ইমরান খানের পতনের পর জোট সরকার গঠন করেছিলো। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App