×

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় নির্বাচনের ভোটগ্রহণ শুরু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৪ এএম

ইন্দোনেশিয়ায় নির্বাচনের ভোটগ্রহণ শুরু

বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র এবং জনসংখ্যার হিসেবে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, পার্লামেন্ট ও প্রাদেশিক আইনসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টা থেকে দেশটির ১৭ হাজার দ্বীপে একযোগে শুরু হয়েছে ভোটগ্রহণ।এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদ এবং পার্লামেন্ট-প্রাদেশিক আইনসভার ২০ হাজার ৬০০ আসনে প্রার্থিতা করছেন প্রায় ২ লাখ ৫৯ হাজার প্রার্থী। 

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, আজ বুধবারই শেষ হবে ভোটগ্রহণ এবং আজই জানা যাবে, কে হচ্ছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট।

ইন্দোনেশিয়ার এই নির্বাচনকে বলা হচ্ছে বিশ্বের বৃহত্তম একদিনের নির্বাচন। তবে দেশটির সাধারণ জনগণ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মূল আগ্রহ দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দিকে। কারণ এবারের নির্বাচনের মধ্য দিয়েই রাষ্ট্রপ্রধানের পদ থেকে বিদায় নিচ্ছেন ইন্দোনেশিয়ার বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদাদো।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে এগিয়ে রয়েছেন ইন্দোনেশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী এবং অবসরপ্রাপ্ত জেনারেল প্রোবোয়ো সুবিয়ান্ত। সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর সময়কার এই সামরিক কর্মকর্তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘণের অভিযোগ রয়েছে। এছাড়া জোকো উইদাদোর নেতৃত্বাধীন প্রশাসনের দুইজন গভর্নর গাঞ্জার প্রানোয়ো এবং আনিস বাসউইদানও প্রার্থী হিসেবে আছেন এই দৌড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App