×

আন্তর্জাতিক

এবার মালদ্বীপ থেকে বের করে দেয়া হলো ৪৩ ভারতীয়কে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৬ এএম

এবার মালদ্বীপ থেকে বের করে দেয়া হলো ৪৩ ভারতীয়কে

ভারতীয় জওয়ানদের সরানোর জন্য দিল্লির সঙ্গে দীর্ঘদিন আলোচনা চালিয়েছিল মালদ্বীপ। সম্প্রতি মালদ্বীপ থেকে নিজেদের জওয়ান প্রত্যাহার করার বার্তাও দিয়েছে দিল্লি। এরই মাঝে মালদ্বীপ থেকে ৪৩ জন ভারতীয় ব্যবসায়ীকে 'অপরাধ' করার দায়ে সেই দেশ থেকে বিতাড়িত করেছে মহম্মদ মুইজ্জুর সরকার।

বিগত বেশ কয়েক মাস ধরেই মালদ্বীপের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এরই মাঝে এবার জানা গেল, মালদ্বীপে 'অপরাধ' করার দায়ে ৪৩ জন ভারতীয় ব্যবসায়ীকে 'ডিপোর্ট' করেছে মালে। শুধু তাই নয়, বাংলাদেশ, নেপাল এবং শ্রীলঙ্কারও বহু নাগরিকদের নিজেদের দেশে ফেরত পাঠিয়েছে মলদ্বীপ সরকার। তবে এই তালিকায় চিনের কোনো নাগরিক নেই বলেই জানা গেছে। 

এর আগে গত সোমবার মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করে, সেদেশে বেআইনিভাবে চলতে থাকা ব্যবসা বন্ধ করা হবে। এছাড়া সেই বিদেশি ব্যবসায়ীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টও বন্ধ করা হবে। এই নিয়ে সেই দেশের অর্থ মন্ত্রীর সঙ্গে আলোচনায় বসে হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী আলি এহসান। 

অভিযোগ, স্থানীয় কারো নামে ব্যবসা রেজিস্টার করিয়ে তা আদতে বিদেশিরা চালায়। এমনকী ব্যবসার লভ্যাংশ বিদেশিদের ব্যক্তিগত অ্যাকাউন্টে গিয়ে জমা হয়। এই আবহে সেই দেশের অভিবাসন দপ্তর জানিয়েছে, মোট ১৮৩ জন বিদেশিকে এই বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে চিহ্নিত করা হয়। এই আবহে তাদের মালদ্বীপ থেকে তাদের নিজেদের দেশে পাঠানো হয়েছে। এই তালিকায় সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশির নাম আছে। 

জানা গেছে,  মালদ্বীপ থেকে ডিপোর্ট হওয়া বাংলাদেশির সংখ্যা ৮৩। আর তালিকায় দ্বিতীয় স্থানেই আছে ভারত। এরপরে তৃতীয় স্থানে আছে শ্রীলঙ্কা। সেদেশের ২৫ জনকে ডিপোর্ট করা হয়েছে। নেপালের ৮ নাগরিককেও দেশে ফেরত পাঠায় মালে।  

এদিকে সম্প্রতি ভারত সিদ্ধান্ত নিয়েছে, মালদ্বীপে তাদের দুই হেলিকপ্টার এবং ডর্নিয়ার বিমান পরিচালনার জন্যে সেনা জওয়ানদের বদলে সাধারণ নাগরিকদের মোতায়েন করা হবে।

 প্রসঙ্গত, প্রাকৃতিক দুর্যোগের মতো ক্ষেত্রে সাহায্য করতেই মালদ্বীপকে এই তিনটি বায়ুযান দিয়েছিল ভারত। আর এই বায়ুযান পরিচালনার জন্যে সেদেশে ভারতের ৮০ জনের মতো জওয়ান ছিলেন। মুইজ্জুর তাতেই আপত্তি ছিল। নিজের প্রেসিডেন্ট নির্বাচনে এটিকেই ইস্যু করে জয়ী হন মুইজ্জু। এপ্রিলে আসন্ন সংসদ নির্বাচনেও এই ইস্যুকে হাতিয়ার করতে চান মুইজ্জু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App