×

আন্তর্জাতিক

ইসরায়েলকে অস্ত্র পাঠানো বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতি ইইউর আহ্বান

Icon

আল জাজিরা

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০৯ পিএম

ইসরায়েলকে অস্ত্র পাঠানো বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতি ইইউর আহ্বান

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে অস্ত্র পাঠানো বন্ধ করতে যুক্তরাষ্ট্রসহ দেশটির মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফিলিস্তিনের গাজায় অনেক বেশিসংখ্যক মানুষের নিহত হওয়ার পটভূমিতে ইউরোপের ২৭ দেশের জোটের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এ আহ্বান জানিয়েছেন।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের সেনাবাহিনীর অভিযান ‘অতি মাত্রায়’ গিয়ে ঠেকেছে বলে মন্তব্য করেন। তার এ মন্তব্যের প্রতি ইঙ্গিত করে বোরেল গতকাল (সোমবার) বলেন, ‘আপনি যদি মনেই করেন যে অনেক সংখ্যক মানুষকে হত্যা করা হচ্ছে, তবে এত মানুষের হত্যা ঠেকাতে আপনার কম অস্ত্র সরবরাহ করা উচিত।’ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে বোরেল এসব কথা বলেন। 

এ সময় তিনি প্রশ্ন তোলেন, এটা কি যৌক্তিক? এ সময় তার পাশে উপস্থিত ছিলেন জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ লাজারিনি। বেশ কিছুদিন ধরে তার পদত্যাগের দাবি করে আসছে ইসরায়েল।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রের নেতৃত্ব দিতে প্রস্তুত কমলা হ্যারিস

ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান প্রশ্ন করেন, ‘বিশ্বের শীর্ষস্থানীয় নেতা ও পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন যে অনেক মানুষকে হত্যা করা হচ্ছে, এমন কথা আপনি কতবার শুনেছেন?’

বোরেল বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় যদি বিশ্বাস করে যে এটি নরহত্যা, অনেক মানুষকে হত্যা করা হচ্ছে, সে ক্ষেত্রে আমাদের হয়তো অস্ত্রের সরবরাহের বিষয়টি ভাবতে হবে।’

সামরিক অভিযানের জন্য ১০ লাখ মানুষের আশ্রয়স্থল গাজা নগরীর রাফাহ খালি করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দেয়া আদেশের সমালোচনা করেন ইইউর এই শীর্ষ কূটনীতিক।

বোরেল পাল্টা প্রশ্ন রেখে জানতে চান, তাহলে তারা খালি করে যাবে কোথায়? চাঁদে যাবে? এসব মানুষকে ইসরায়েল কোথায় সরিয়ে নিতে চাইছে?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App