×

আন্তর্জাতিক

সাগরে ৬০০ অভিবাসীর মৃত্যুর দায় গ্রিসের: অ্যামনেস্টি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:১৭ পিএম

সাগরে ৬০০ অভিবাসীর মৃত্যুর দায় গ্রিসের: অ্যামনেস্টি

গ্রিসের উপকূলীয় শহর পাইলোস থেকে প্রায় ৫০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে গত বছর ১৪ জুন ভোরে আন্তর্জাতিক জলসীমায় একটি জাহাজ ডুবে যায়। এ ঘটনায় ছয়শতাধিক অভিবাসন প্রত্যাশীর প্রাণহানির ঘটনা ঘটে।

ইউরোপীয় পার্লামেন্টের কমিটিতে বৈঠকের আগে সোমবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, গ্রিসকে অবশ্যই ১৪ জুনের সেই মর্মান্তিক ঘটনার দায় নিতে হবে। বুধবার ইউরোপীয় পার্লামেন্টে এ নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। খবর আরব নিউজের।

মানবাধিকার সংস্থাটি এর আগেও গ্রিসের কোস্ট গার্ডের এই দুর্ঘটনার সঙ্গে জড়িত থাকার প্রমাণ প্রকাশ করেছিল এবং এ বিষয়ে সেদেশের সরকারের প্রকাশিত তদন্তের সমালোচনা করেছিল।

গ্রিসের কোস্ট গার্ড তাদের দায়িত্ব পালন না করায় এবং উদ্ধার প্রতিক্রিয়ায় গাফলতি করায় এতো সংখ্যক মানুষ প্রাণ হারিয়ে ছিল বলে দাবি করে মানবাধিকার এ সংস্থাটি ।

এদিকে গ্রিসের কোস্ট গার্ডের মুখপাত্র নিকোস আলেক্সিউ দাবি করেছেন, কোস্ট গার্ড এবং প্রাইভেট জাহাজের মাধ্যমে আন্তর্জাতিক জলসীমায় থাকা অবস্থায় জাহাজটিকে সাহায্য করার জন্য রেডিও এবং লাউডস্পিকারের মাধ্যমে বারবার প্রস্তাব করা হয়েছিলো। কিন্তু জাহাজটি সব আহ্বান প্রত্যাখ্যান করেছিলো। এ সময় জাহাজটি লিবিয়া থেকে ইতালির দিকে যাচ্ছিল।

প্রত্যাখ্যানের কারণ হিসেবে অ্যালেক্সিউর ভাষ্য, কারণ তারা ভেবেছিলেন তাদের ধরে গ্রিসে নিয়ে যাওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App