×

আন্তর্জাতিক

ফিলিপাইনে ভূমিধস, মৃত্যু বেড়ে ৬৮

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৪৬ পিএম

ফিলিপাইনে ভূমিধস, মৃত্যু বেড়ে ৬৮

ছবি: ইন্টারনেট

ফিলিপাইনে এক সপ্তাহ আগে হওয়া এক ভূমিধসের ঘটনায় একটি সোনার খনির গ্রামে মৃত্যু হয়েছে অন্তত ৬৮ জনের।

কর্মকর্তারা জানিয়েছেন, গত মঙ্গলবার দাভাও দে ওরো প্রদেশে ভূমিধসের ওই ঘটনায় এখনও ৫১ জন নিখোঁজ রয়েছেন। তবে তাদের বেঁচে থাকার আশা তেমন নেই বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

উদ্ধারকর্মীরা আরো জানিয়েছেন, সর্বশেষ তিন বছরের একটি মেয়ে শিশুকে কাদা থেকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছিল। কাদার স্রোতের নিচে চাপা পড়ার ৬০ ঘণ্টা পর জীবিত উদ্ধার পাওয়ার এ ঘটনাকে উদ্ধারকর্মীরা ‘অলৌকিক’ হিসেবে বর্ণনা করেছেন।  

আরো পড়ুন: পাকিস্তানে নারী প্রার্থীদের জয়জয়কার

দাভাও দে ওরো প্রদেশের দুর্যোগ সংস্থার কর্মকর্তা এদোয়ার্দ মাকাপিলি জানান, ওই সময় এ ঘটনা উদ্ধারকর্মীদের মধ্যে আশা জাগিয়ে দিয়েছিল। কিন্তু ধারণা করা হচ্ছে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ওই আশা মিলিয়ে গেছে।

তিনি বলেন, ঘটনার পর এক সপ্তাহ পেরিয়ে গেছে। সেখানে আর কেউ বেঁচে নেই বলে ধারণা করছি আমরা। ইতোমধ্যে সেখানে একটি দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে, পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করা দরকার।

বিবিসি জানিয়েছে, গত মঙ্গলবার রাতে ভূমিধসের এ ঘটনা ঘটেছিল। এতে ৫৫টি বাড়ি, তিনটি বাস ও একটি জিপনি বাস কাদার ঢলের নিচে চাপা পড়েছিল। এই যানগুলো সোনার খনির শ্রমিকদের নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছিল।

আরো পড়ুন: কুকুরের কামড়ে আহত ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী

মৃত ও নিখোঁজদের ব্যবস্থাপনা পরিষেবার (এমনডিএম) একটি দলের সদস্য লিয়া আনোরা জানিয়েছেন, নিহতদের মধ্যে ৪২ জন স্থানীয় গ্রামবাসী ও ২৬ জন সোনার খনির কর্মী। আরো ৩০ জনের বেশি আহত হয়েছেন।

ফিলিপাইনে পাহাড়ি ভূখণ্ড, ভারি বৃষ্টিপাত এবং খনি ও অবৈধ কাঠ আহরণের জন্য বন উজাড়ের কারণে ঘন ঘন ভূমিধসের ঘটনা ঘটছে। 

মিন্দানাওয়ে কয়েক সপ্তাহ ধরে থেমে থেমে ভারি বৃষ্টিতে বন্যা ও ভূমিধসের ঘটনায় হাজার হাজার মানুষ জরুরি আশ্রয়কেন্দ্রে চলে যেতে বাধ্য হয়।

ওই এলাকায় পরপর বেশ কয়েকটি ভূমিকম্পও হয়েছে। এর মধ্যে শনিবার হওয়া ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পের জন্য উদ্ধারকর্মীরা তাদের অভিযান বন্ধ রাখতে বাধ্য হয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App