×

আন্তর্জাতিক

ইসরায়েলকে যুদ্ধবিমানের যন্ত্রাংশ দিতে পারবে না নেদারল্যান্ডস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৬ পিএম

ইসরায়েলকে যুদ্ধবিমানের যন্ত্রাংশ দিতে পারবে না নেদারল্যান্ডস

ছবি: এএফপি

গাজা উপত্যকায় ইসরায়েলের বোমাবর্ষণে ব্যবহৃত এফ-৩৫ যুদ্ধবিমানগুলোর যন্ত্রাংশ সরবরাহ বন্ধে একটি ডাচ আদালত সরকারকে নির্দেশ দিয়েছেন। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) আপিল আদালতের দেয়া রায়ে বলা হয়েছে, নেদারল্যান্ডস যে অংশগুলো রপ্তানি করছে, তা ‘আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘনে’ ব্যবহার হওয়ার একটি ‘স্পষ্ট ঝুঁকি’ রয়েছে। খবর এএফপির।

আদালত এদিন বলেছেন, সম্ভবত ইসরায়েল গাজায় আক্রমণে এফ-৩৫ ব্যবহার করছে। এতে অগ্রহণযোগ্যভাবে বেসামরিকরা হতাহত হচ্ছে।

গত বছর নিম্ন আদালতের একটি সিদ্ধান্তের বিরুদ্ধে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং অক্সফার্মের একটি আপিলের পর এই রায় দেয়া হলো। সংগঠন দুটি যুক্তি দিয়েছিল, সরবরাহ করা যন্ত্রাংশ ‘গাজায় ইসরায়েল কর্তৃক মানবিক আইনের ব্যাপক ও গুরুতর লঙ্ঘনে অবদান’ রাখছে। নিম্ন আদালত আগের সেই সিদ্ধান্তে তাদের যুক্তি প্রত্যাখ্যান করেছিলেন। মানবাধিকার সংগঠনগুলো ডাচ সরকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধে জড়িত থাকার অভিযোগও এনেছিল।

আরো পড়ুন: যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে দোহায় আব্বাস

এর আগে, ডিসেম্বরে একটি আদালত মামলাটি খারিজ করে দিয়েছিলেন। তখন বলা হয়েছিলো, অস্ত্র রপ্তানির ক্ষেত্রে রাজনৈতিক ও নীতিগত বিষয়গুলো বিবেচনায় সরকারের বড় ধরনের স্বাধীনতা রয়েছে। এবার আপিল আদালত সাত দিনের মধ্যে ইসরায়েলে যুদ্ধবিমানের যন্ত্রাংশ রপ্তানি বন্ধ করতে সরকারকে নির্দেশ দিয়েছেন।

বিচারক বাস বোয়েল রায়ে বলেছেন, ‘এটি অনস্বীকার্য যে রপ্তানি করা এফ-৩৫-এর অংশগুলো আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘনে ব্যবহৃত হওয়ার একটি স্পষ্ট ঝুঁকি রয়েছে।’ গাজা উপত্যকায় সামরিক অভিযানের সময় যুদ্ধাপরাধের অভিযোগ বারবার অস্বীকার করেছে ইসরায়েল।

জানুয়ারিতে আন্তর্জাতিক বিচার আদালত ইসরায়েলকে ফিলিস্তিনি ভূখণ্ডে যেকোনো গণহত্যামূলক কার্যকলাপের বিরুদ্ধে সতর্ক থাকতে বলেছেন। 

আরো পড়ুন: পাকিস্তানে গঠিত হচ্ছে জোট সরকার

গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, যুদ্ধের সময় অবরুদ্ধ এ অঞ্চলে কমপক্ষে ২৮ হাজার ৩৪০ জন নিহত হয়েছে। ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় প্রায় এক হাজার ১০০ জন নিহত হওয়ার পর এই যুদ্ধ শুরু হয়।

ডাচ কর্তৃপক্ষ গত বছর বলেছিল, যুদ্ধবিমানের যন্ত্রাংশ সরবরাহে হস্তক্ষেপ করার ক্ষমতা তাদের আছে কি না তা স্পষ্ট নয়। তবে বেশ কয়েকটি আঞ্চলিক গুদামের মধ্যে নেদারল্যান্ডসে একটি রয়েছে, যেখান থেকে যুক্তরাষ্ট্রের তৈরি বিমানের যন্ত্রাংশ অনুরোধের ভিত্তিতে অন্য দেশগুলোতে বিতরণ করা হয়।

যুদ্ধ শুরুর পরে ইসরায়েলকে সেখান থেকে অন্তত একটি চালান সরবরাহ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App