×

আন্তর্জাতিক

‘আর্মেনিয়ায় পুতিনকে গ্রেপ্তারে কারো এখতিয়ার নেই’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৭ পিএম

‘আর্মেনিয়ায় পুতিনকে গ্রেপ্তারে কারো এখতিয়ার নেই’

পুতিন আর্মেনিয়ায় এলে তাকে গ্রেপ্তারের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান। তিনি বলেন, ‘পুতিন বা অন্যান্য অভিযুক্তরা আর্মেনিয়ায় এলে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ওয়ারেন্টের ভিত্তিতে তাদের গ্রেপ্তারের কোন ক্ষমতা আমাদের নেই।’

নিকোল পাশিনিয়ান আরো বলেন, আইসিসির ওয়ারেন্টে কাকে গ্রেপ্তার করা হবে আর কাকে গ্রেপ্তার করা হবে না সেটি নির্ধারণ করবে আর্মেনিয়ার পুলিশ। ২০১৮ সালে আর্মেনিয়ার ব্যাপক গণতান্ত্রিক সংস্কার হয়েছে। পুলিশের কর্মকাণ্ডে কোনপ্রকার হস্তক্ষেপ করা হয় না।’ খবর তাসের । 

উল্লেখ্য, ২০২৩ সালের ১৭ মার্চ আন্তর্জাতিক অপরাধ আদালত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, রাশিয়ান ফেডারেশনের শিশু অধিকার বিষয়ক কমিশনার মারিয়া লভোভা বেলোভাসহ আরো কয়েকজনের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ এনে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। 

পরে ২০ মার্চ রাশিয়ার তদন্ত কমিটি আইসিসির প্রসিকিউটর করিম আহমেদ খান, বিচারক রোজারিও সালভাতোর আইতালা, সার্জিও জেরার্ডো উগালদে গোদিনেজ এবং তোমোকো আকানের বিরুদ্ধে বেআইনি পদক্ষেপ গ্রহণের অভিযোগ এনে একটি ফৌজদারি মামলা দায়ের করেছে। 

রাশিয়া দাবি করেছে প্রেসিডেন্ট ও শিশু অধিকার বিষয়ক কমিশনারের বিরুদ্ধে এ ধরনের মামলা করার কোন ভিত্তি নেই। আইসিসির প্রথম ভাইস চেয়ারম্যান লুজ ডেল কারমেণ ইবানেজ ক্যারাঞ্জা এবং বিচারক বার্ট্রাম স্মিথের বিরুদ্ধেও পরোয়ানা জারি করা হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আর্মেনিয়া রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে আইসিসির রোম সংবিধি অনুমোদন করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App