×

আন্তর্জাতিক

পেনশন পাবেন অবিবাহিতরা!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৮ পিএম

পেনশন পাবেন অবিবাহিতরা!

ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে পারিবারিক পেনশন বা ফ্যামিলি পেনশনের ক্ষেত্রে নিয়ম সংশোধন করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী  অবিবাহিত, বিধবা ও তালাক প্রাপ্ত নারীরা 'ফ্যামিলি পেনশন' পাবেন। তবে কিছু শর্ত রয়েছে। 

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, এবার জীবনভর 'ফ্যামিলি পেনশন' পাবেন অবিবাহিত ও বিধবা মেয়েরা। একই সুযোগ পাবেন সেইসব মেয়েরা, যাদের বিবাহবিচ্ছেদ হয়ে গেছে। এমনই ঘোষণা করেছে পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা দপ্তর। 

আগে যা নিয়ম ছিল, সেটা সংশোধন করেই এমন পদক্ষেপ করা হয়েছে। তবে সব অবিবাহিত, বিধবা এবং ডিভোর্স হয়ে যাওয়া মেয়েরা 'ফ্যামিলি পেনশন' পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না। কারা পাবেন, সেটা উচ্চশিক্ষা দপ্তরের পক্ষ থেকে স্পষ্ট করে বলে দেয়া হয়েছে। 

যেসব অবিবাহিত, বিধবা এবং ডিভোর্স হয়ে যাওয়া মেয়েদের বয়স ২৫ পেরিয়ে গেছে, তারা জীবনভর সেই পারিবারিক পেনশন পেতে পারেন। সেক্ষেত্রে জীবনভর তাদের বৈবাহিক সম্পর্ক একই থাকতে হবে। অর্থাৎ যারা অবিবাহিত, তারা যদি সারাজীবন অবিবাহিত থাকেন, তাহলে তারা জীবনভর পারিবারিক পেনশন পাবেন।

এতদিন যা নিয়ম ছিল, তাতে স্বামী বা স্ত্রী ও অবিবাহিত মেয়েরা ‘ফ্যামিলি পেনশন’ পেতেন। অবিবাহিত মেয়েদের বয়স ২৫-র নীচে থাকতে হত। সেই পরিস্থিতিতে আয়ের অন্য কোনো উৎস না থাকলে সমস্যায় পড়তে অবিবাহিত, বিধবা এবং ডিভোর্স হয়ে যাওয়া মেয়েরা। চরম আর্থিক অনটনের মধ্যে দিয়ে তাদের দিন গুজরান করতে হত। 

রাজ্য সরকারি কর্মকর্তারা বলছেন, নতুন নিয়মের ফলে তারা আর্থিক অনটন থেকে মুক্তি পাবেন। আর রাজ্যের অর্থ দপ্তরের পক্ষ থেকে সবুজ সংকেত পাওয়ার পরে উচ্চশিক্ষা দপ্তরের পক্ষ থেকে সেই ঘোষণা করা হয়েছে। রাজ্য সরকার-পোষিত বিশ্ববিদ্যালয়গুলোর পেনশনভোগীদের মেয়েরা আবেদন করেছিলেন। তাদের আবেদনের প্রেক্ষিতেই শর্তসাপেক্ষে অবিবাহিত, বিধবা এবং ডিভোর্স হয়ে যাওয়া মেয়েদের জীবনভর 'ফ্যামিলি পেনশন' প্রদানের অনুমোদন দিয়েছে অর্থ দপ্তর। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App