×

আন্তর্জাতিক

পাকিস্তানে সেই ‘মীরজাফরদের’ মাথায় হাত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪২ পিএম

পাকিস্তানে সেই ‘মীরজাফরদের’ মাথায় হাত

সংসদ নির্বাচনের আগে বিভিন্ন মামলায় জেলে যেতে হয়েছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে। তার সুসময়ের বন্ধু হয়ে অনেকেই পাশে ছিল। সবসময়ই নেতার আশপাশে থেকে সমর্থনের খই ফুটিয়েছে। দুনিয়ার সামনে সেজেছে পরম আপনজন। কিন্তু সাবেক এ প্রধানমন্ত্রীর কারাবাসের পর একে একে নানা ছুতোয় হাত ছেড়েছে কাছের সেই পরিচিত মুখগুলো। 

একাকী করে দিয়েছিলেন তাকে। তবে জনগণের শক্তিতে সেই জেলবন্দি ইমরানই অবশেষে নির্বাচনের ময়দানে সর্বাধিক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন। অন্ধকার কুঠরী থেকে নিঃশব্দেই প্রতারকদের দিয়েছেন কড়া জবাব। বিজয়ী ইমরান খানকে ছেড়ে আসা সেই ‘মীরজাফদের’ এখন মাথায় হাত। খবর: দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

গত বছরের ৯ মে দেশব্যাপী জাতীয় নিরাপত্তা স্থাপনায় হামলার পর পিটিআই রাজ্যের ক্রোধের মুখে ছিল। রাজনৈতিক অঙ্গন থেকে দলটিকে মুছে ফেলার জন্য চলছিল নানা কৌশল। পিটিআইয়ের শীর্ষ নেতা ও কর্মীদের জেলে পাঠানো হলো। খানের এমন দুঃসময়ে তার প্রতি আনুগত্য হারিয়ে ফেলেছিল অনেক কাছের মানুষজন। তার বিরুদ্ধে অনেকেই চালিয়েছে নানা কর্মকাণ্ড। কেউ কেউ আবার নিজেদের মধ্যেই দল গঠন করে। অন্যদের সেই দলে যোগ দেয়ার জন্য প্রলোভিত করে। কেননা তারা ধরেই নিয়েছিল- ইমরান শেষ! 

খানকে ছেড়ে যাওয়া বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে ছিলেন খাইবার-পাখতুনখোয়ার সাবেক মুখ্যমন্ত্রী পারভেজ খাট্টক। আরেকজন ছিলেন খানের অতি কাছের জাহাঙ্গীর তারিন। পরবর্তী সময়ে পিটিআই ত্যাগকারীদের প্ররোচিত করার উদ্দেশ্যে তিনি ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি (আইপিপি) তৈরি করেছিলেন। তবে নির্বাচনে তাদের উভয় দলই অপমানজনক পরাজয় বরণ করে। 

এদিকে, পাকিস্তানে সাধারণ নির্বাচনের তিনদিন পর বেসরকারি ফলাফলে সবচেয়ে বেশি আসন ইমরান খানের পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন বলে দেখা যাচ্ছে। তারা ২৬৪ আসনের মধ্যে সবমিলিয়ে পেয়েছেন ১০১টি আসন। এদেরমধ্যে ৯৩ জনই ইমরান খানের দল পিটিআই সমর্থিত প্রার্থী। নওয়াজ শরীফের মুসলিম লিগ-এন জয় পেয়েছে ৭৫টি আসনে এবং বিলাওয়াল ভুট্টোর পিপলস পার্টি ৫৪টি আসনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। অন্যান্যরা পেয়েছে ৩৪টি আসন। 


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App