×

আন্তর্জাতিক

ভোটে কারচুপির অভিযোগ

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৪৯ পিএম

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি

ছবি: সংগৃহীত

ভোট কারচুপির অভিযোগে পিটিআইসহ পাকিস্তানের কয়েকটি রাজনৈতিক দল বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে। আর এর প্রেক্ষিতে দেশটির রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। শহরটিতে যেকোনো ধরনের ‘অবৈধ সমাবেশ’-এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে পুলিশ।

রবিবার (১১ ফেব্রুয়ারি) সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম মাইক্রো ব্লগিং সাইটে ইসলামাবাদ পুলিশ বলেছে, “কিছু মানুষ নির্বাচন কমিশনসহ অন্যান্য সরকারি অফিসের সামনে উস্কানিমূলক জমায়েত করছে। পরিষ্কারভাবে বলা হচ্ছে, গণ জমায়েতের জন্য উস্কানি দেয়াও এক ধরনের অপরাধ।”

বিবৃতিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন ও অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের আশপাশে অবৈধ সমাবেশে উসকানি দিচ্ছে কিছু লোক। আইনের মধ্যে থেকে শান্তিপূর্ণ প্রতিবাদ করা সবার অধিকার। কিন্তু, প্রতিটি বেআইনি কাজের বিরুদ্ধে পুলিশ আইনগত ব্যবস্থা নেবে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, আইন মেনে চলা সবার কর্তব্য। নাগরিকদের বেআইনি কর্মকাণ্ডে অংশ না নেয়ার জন্য অনুরোধ করা হলো। শহরের আইন-শৃঙ্খলা বজায় রাখা ইসলামাবাদ ক্যাপিটাল পুলিশের সর্বোচ্চ অগ্রাধিকার।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে ২৬৫ আসনে নির্বাচন হয়। বৃহস্পতিবার নির্বাচন হলেও; রবিবার সব আসনের ফলাফল প্রকাশ করা হয়েছে। নির্বাচন কমিশনের সর্বশেষ ঘোষণা অনুসারে, এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা ১০১টি আসন জিতেছে। যার মধ্যে ৯৬টি আসনে জিতেছেন ইমরান খানের পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। অন্যদিকে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৫টি আসনে জয় পেয়েছে।

এছাড়া প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি ৫৪টি আসনে জয় পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। করাচি-ভিত্তিক দল মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) ১৭টি আসন জিতেছে।

এদিকে পিটিআইয়ের দাবি, তারা আরো বেশি আসনে জয় পেয়েছে এবং একক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। কিন্তু তারা যেন সরকার গঠন করতে না পারে; সেজন্য বিভিন্ন আসনের ফলাফল পাল্টে দিয়ে তাদের হারিয়ে দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App