×

আন্তর্জাতিক

নির্বাচনে কারচুপির অভিযোগে পাকিস্তানে পিটিআইয়ের বিক্ষোভ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫১ এএম

নির্বাচনে কারচুপির অভিযোগে পাকিস্তানে পিটিআইয়ের বিক্ষোভ

পাকিস্তানের নির্বাচন শেষ হয়েছে বৃহস্পতিবার। এরপর শুক্রবার ভোরবেলা থেকে শুরু হয়ে গণনা। শনিবার রাতেও গণনা শেষ হলেও কারচুপির অভিযোগ তুলে বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভ দেখাচ্ছেন মূলত প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত নির্দলীয় প্রার্থী এবং তাদের সমর্থকরা। তাদের অভিযোগ, ভোট গণনায় কারচুপি করে তাদের হারিয়ে দেয়া হচ্ছে। অনেক প্রার্থী এই অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন।

পাকিস্তানে মোট ২৬৬টি আসনে ভোট গ্রহণ হয়েছে। এখনও পর্যন্ত পিটিআই সমর্থিত নির্দলীয় প্রার্থীরা ৯৩টি, এবং নওয়াজ শরিফের পিএমএল-এন ৭৩টি এবং বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি ৫৪টি আসনে জিতেছে। অন্যান্যরা পেয়েছে ৩৩টি আসন। জামাতের মতো কট্টরপন্থী দল ৩টি আসনে জয় পেয়েছে। সব আসনে গণনা এখনো শেষ হয়নি। ফলে স্পষ্ট করে কোনো বিজেতার নাম এখনো ঘোষণা করা হয়নি।

যদিও পাকিস্তানের প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা এখনই বলা যাচ্ছে না। ইমরান খান সমর্থিত নির্দলীয় প্রার্থীরা বেশি আসন পেলেও তাদের দমিয়ে দিতে নওয়াজের সঙ্গে হাত মেলাতে পারেন বিলাবল। সে ক্ষেত্রে পিএমএল-এন পেতে পারে জামাতসহ আরো কিছু দলের সমর্থন। নওয়াজ অন্যান্যদের সমর্থন নিয়েই জোট সরকার গঠন করতে চলেছেন বলে মনে করা হচ্ছে।

পিটিআই সমর্থকদের দাবি, সারা দেশে শতাধিক আসনে তাদের প্রার্থীরাই জিতেছে। কিন্তু গণনায় কারচুপি চলছে তাদের আটকাতে। বহু কেন্দ্রে নির্দলীয় প্রার্থীরা আদালতের দ্বারস্থ হয়েছেন। খোদ নওয়াজের কেন্দ্রে তার প্রতিদ্বন্দ্বীও ভোটের ফলকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে গেছেন। শাহবাজ শরিফ, হামজা শাহবাজের জয়ের বিরুদ্ধে কারচুপির অভিযোগ তুলেছেন প্রতিদ্বন্দ্বী নির্দলীয় প্রার্থীরা। মামলা হয়েছে লাহোর হাই কোর্টে এবং বেশ কয়েকটি কেন্দ্রে পুনর্নিবাচনের নির্দেশও দিয়েছে পাকিস্তানের নির্বাচন কমিশন।

বিভিন্ন কেন্দ্রে ভোটগণনায় দেরি হওয়ায় অধৈর্য হয়ে পড়েছেন সমর্থকরা। কোথাও যান্ত্রিক গোলযোগ, কোথাও ইন্টারনেট বন্ধ থাকার কারণে গণনায় দেরি হয়েছে বলে দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। কয়েকটি এলাকায় আবার জঙ্গি হামলার কারণে গণনায় দেরি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App