×

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৫৩ পিএম

গাজায় ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে

শুক্রবার গাজায় ইসরায়েলের হামলায় ১০৭ জন ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে। এ নিয়ে গাজায় নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, এ পর্যন্ত মোট নিহতের সংখ্যা ২৭ হাজার ৯৪৭। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ১৪২ জন নিহত হয়েছে। এ পর্যন্ত হামলায় আহত হয়েছে ৬৭ হাজার ৪৬০ জন।

৭ অক্টোবর হামাসের আক্রমণে প্রায় ১ হাজার ১৬০ ইসরায়েলি নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে ইসরায়েল গাজায় ব্যাপক বিমান হামলা ও স্থল হামলা চালানো শুরু করে। ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী এখনও প্রায় ১৩৬ জনকে জিম্মি করে রেখেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে যুদ্ধ, প্রধানত গাজার দক্ষিণাংশে ছড়িয়েছে। সেখানে ইসরায়েলি সামরিক বাহিনী অভিযোগ করেছে হামাস নেতারা লুকিয়ে আছে এবং তারা জিম্মিদের একটি সুড়ঙ্গের ভূগর্ভস্থ নেটওয়ার্কে আটকে রেখেছে।

ইসরায়েলি সেনাবাহিনী অভিযোগ করেছে গাজা উপত্যকায় হামাসের নেতা ইয়াহিয়া আল-সিনওয়ার জিম্মিদের সাথে লুকিয়ে আছেন যা মানব ঢাল হিসেবে কাজ করতে পারে।

উত্তরে শুরু করার পর, আক্রমণটি দীর্ঘ সময় ধরে দক্ষিণের খান ইউনিসের দিকে এগিয়েছে, তবে ইসরায়েল একটি গণহত্যার আশঙ্কার মধ্যেও সীমান্তে রাফাহ পর্যন্ত তাদের অভিযান বাড়ানোর পরিকল্পনা করছে।


এ বিষয়ে ইসরায়েলকে সতর্ক করেছ জাতিসংঘ। জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক মুখপাত্র বলেছে এটি পরিস্থিতি আরো জটিল করে তুলবে।


উল্লেখ্য মিশরের এ সীমান্ত শহরটিতে প্রায় ১ মিলিয়ন ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে। এখানে অভিযান পরিচালনা করলে লোকজন মিশরের সিনাই উপদ্বীপে প্রবেশ করতে পারে। 


জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের প্রধান নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল যুদ্ধরত পক্ষগুলিকে রাফায় আরো সামরিক সক্ষমতা বৃদ্ধি থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। সেখানে বসবাসরত শিশুদের এবং তাদের পরিবারের ঝুঁকির দিকে ইঙ্গিত করে তিনি এ কথা বলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App