×

আন্তর্জাতিক

জাতিসংঘ

পশ্চিমতীরে হাসপাতালে হামলা ইসরায়েলের যুদ্ধাপরাধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০১:৪৬ পিএম

পশ্চিমতীরে হাসপাতালে হামলা ইসরায়েলের যুদ্ধাপরাধ

জাতিসংঘের একদল বিশেষজ্ঞের মতে, চিকিৎসক ও রোগীর ছদ্মবেশে অধিকৃত পশ্চিম তীরের একটি হাসপাতালে অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তাদের এ অভিযানে তিন ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, ২৯ জানুয়ারি স্থানীয় সময় সকালে ইসরায়েলি সৈন্যরা পশ্চিম তীরের জেনিন শহরে অবস্থিত ইবনে সিনা হাসপাতালে প্রবেশ করে তিন যুবককে গুলি করে। এতে তারা মারা যান।

আন্তর্জাতিক মানবিক আইনের অধীনে, হাসপাতালে চিকিৎসাধীন কোনো প্রতিরক্ষাহীন আহত রোগীকে হত্যা করা একটি যুদ্ধাপরাধের সমান।

রামাল্লাহর স্বাস্থ্য মন্ত্রণালয় এ অভিযানকে একটি 'অপরাধ এবং গাজা উপত্যকা ও পশ্চিম তীরের চিকিৎসা পরিষেবার ওপর ইসরায়েল কর্তৃক সংঘটিত 'কয়েক ডজন' অপরাধগুলোর একটি বলে উল্লেখ করেছে।

এদিকে আইডিএফ বলছে, হাসপাতালটিতে 'আত্মগোপনে' থাকা সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের উদ্দেশ্য করে তারা এ অভিযান চালিয়েছে।

আরো পড়ুন: এবার ইসরায়েলকে সৌদি আরবের হুশিয়ারি

এক বিবৃতিতে আইডিএফ জানায়, নিহত মোহাম্মদ জালামনেহ হামাসের সদস্য। তবে তার ভাই মোহাম্মদ ও বাসিল গাজাবি 'নিরপেক্ষ' ছিলেন।

আরও জানানো হয়, জালামনেহর কাছে বন্দুক ছিল। তবে নিহতরা গুলিবিদ্ধ হওয়ার আগে আত্মরক্ষার চেষ্টা করেছিলেন কি না, সে বিষয়ে আইডিএফ কিছু জানায়নি।

আইডিএফের দাবি- 'জালামনেহ অদূর ভবিষ্যতে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেছিলেন এবং আত্মগোপনের জায়গা হিসেবে হাসপাতালকে বেছে নিয়েছিলেন।' এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস নিশ্চিত করেছে যে জালামনেহ গোষ্ঠীটির সদস্য ছিলেন। ইসলামিক জিহাদ নামের আরেকটি সশস্ত্র গোষ্ঠী এক বিবৃতিতে জানিয়েছে, মোহাম্মদ ও বাসিল গাজাবি এই গোষ্ঠীর সদস্য ছিলেন। বাসিল অসুস্থ ছিলেন। তিনি চিকিৎসার জন্য হাসপাতালটিতে ভর্তি ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের মুখপাত্র তাওফিক আল-শোবাকি। তিনি বলেছেন, পক্ষাঘাতগ্রস্ত হয়ে গত অক্টোবর থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বাসিল গাজাবি।

হামাস এ ঘটনাকে 'যুদ্ধাপরাধ' হিসেবে উল্লেখ করে 'নীরবে বসে থাকবে না' বলে জানিয়েছে। ইসলামিক জিহাদও এ হামলার উপযুক্ত জবাব দেবে বলে জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App