×

আন্তর্জাতিক

ভ্যালেরি জালুঝনি বরখাস্ত, ইউক্রেনের নতুন সেনাপ্রধান সিরস্কি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪১ এএম

ভ্যালেরি জালুঝনি বরখাস্ত, ইউক্রেনের নতুন সেনাপ্রধান সিরস্কি

জালুঝনির সঙ্গে প্রেসিডেন্ট জেলেনস্কি। ছবি: সংগৃহীত

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সেনাপ্রধান ( কমান্ডার-ইন-চিফ) ভ্যালেরি জালুঝনিকে বরখাস্ত করে  বলেছেন, এখন দেশের সামরিক নেতৃত্বকে নতুন করে ঢেলে সাজানোর সময়।

জালুঝনির জায়গায় নতুন নিয়োগ দেয়া হয়েছে স্থলবাহিনীর কমান্ডার সিরস্কিকে। ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের প্রায় দুইবছরের মাথায় সামরিক বাহিনীতে এ এক বড় ধরনের নাটকীয় পরিবর্তন।

জেনারেল জালুঝনি এবং প্রেসিডেন্ট জেলেনস্কির মধ্যে বিরোধ চলা নিয়ে গুঞ্জনের পর বরখাস্তের এ ঘটনা ঘটল। জালুঝনি রাশিয়ার আগ্রাসনের শুরু থেকেই ইউক্রেইনের যুদ্ধে নেতৃত্ব দিয়ে এসেছেন।

বিবিসি জানায়, তাকে বরখাস্তের বিষয়টি সরকারিভাবে জানানো হবে একটি প্রেসিডেন্সিয়াল ডিক্রিতে।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, “হাই কমান্ড ‘নবায়ন’ করা দরকার। জেনারেল জালুঝনি টীমে থাকতে পারেন। আজ থেকে নতুন একটি ব্যবস্থাপনা টীম ইউক্রেইনের সশস্ত্র বাহিনীর নেতৃত্ব দেয়ার দায়িত্ব নেবে।”

জেলেনস্কি আরো জানান, সেনাবাহিনীতে পরিবর্তন নিয়ে আসার ব্যাপারে তিনি এবং জালুঝনি খোলামেলা কথাবার্তা বলেছেন। সেইসঙ্গে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেইনকে রক্ষা করার জন্য তিনি জেনারেলকে ধন্যবাদও দিয়েছেন।

একথার পরই জেলেনস্কি নতুন সেনাপ্রধান কর্নেল-জেনারেল সিরস্কির নাম ঘোষণা করেন। তিনি বলেন, এই নতুন জেনারেলের রাজধানী কিইভে প্রতিরক্ষায় সফলতার অভিজ্ঞতা আছে এবং খারকিভে আক্রমণ শানানোর সফল অভিজ্ঞতাও আছে।

উল্লেখ্য, ২০২২ সালে রাশিয়ার আগ্রাসনের শুরুতে সিরস্কি রাজধানী কিইভকে সুরক্ষিত রাখতে নেতৃত্ব দিয়েছিলেন। আবার খারকিভে রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে সফল পাল্টা হামলা চালানোর হোতাও ছিলেন তিনিই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App