×

আন্তর্জাতিক

রুশ হামলায় একদিনে ৩০০ ইউক্রেনীয় সেনা নিহত

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২০ এএম

রুশ হামলায় একদিনে ৩০০ ইউক্রেনীয় সেনা নিহত

ছবি: তাস

রাশিয়ার সশস্ত্র বাহিনীর ভয়াবহ হামলায় গত ২৪ ঘন্টায় ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে ২৯০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। 

হামলায় আহত হয়েছে বহু সেনা, হারিয়েছে ট্যাংক, পদাতিক যুদ্ধযান, আর্টিলারি সিস্টেম, এমএসটিএবি হাউটজার এবং এন্টিট্যাঙ্ক রাডার সিস্টেম। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। 

হামলার পর থেকে গত ২৪ ঘন্টায় ইউক্রেনের ৭টি হামলাকে প্রতিহত করেছে রাশিয়ান সেনাবাহিনী। জানা গেছে দোনেৎস্ক অঞ্চলটিতে তারা এখন সুবিধাজনক অবস্থানে রয়েছে। খবর তাসের। 

গত বছর ইউক্রেনের কাছ থেকে রাশিয়া যে চারটি অঞ্চল দখল করে নেয়, তার মধ্যে দোনেৎস্ক অন্যতম।এটি পুনরোদ্ধারে যখন ইউক্রেন মরিয়া হয়ে পাল্টা হামলা চালাচ্ছে- তখনই এই বড় ধরনের ধাক্কা খেল কিয়েভ। 

রুশ গণমাধ্যম তাসের প্রতিবেদনটিতে বলা হয়েছে, ইউক্রেনের হামলা প্রতিহতের পাশাপাশি রুশ সেনারা ক্লেশচেয়েভকা, আন্দ্রেয়েভকা, কুর্দিউমভকা, নোভগোরোডস্কয়, জর্জিয়েভকা এবং ক্যাটেরিনোভকায় ইউক্রেন সেনাদের ওপর ব্যাপক হামলা চালিয়েছে। হামলায় ওসব এলাকায় উইক্রেনের সেনারা পিছু হটেছে এবং রাশিয়ার সেনারা সুবিধাজনক অবস্থানে রয়েছে।

দক্ষিণ দোনেৎস্ক এলাকায় রাশিয়ার পূর্বাঞ্চলীয় যোদ্ধাদের হামলায় ইউক্রেনের বিশেষ সামরিক অভিযান থেমে গেছে। এলাকাটিতে ইউক্রেনের দুটি হামলা প্রতিহত করেছে রুশ সেনারা। 

হামলায় দক্ষিণ দোনেৎস্কে রাশিয়ার সেনা ইউনিটগুলি থেকে ইউক্রেন সেনাদের ওপর হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ইউক্রেনীয় সেনাবাহিনীর ৫৮ পদাতিক ব্রিগেড, ১০৫ ও ১২৮ আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। 

হামলায় প্রায় ১৯৫ সেনা, একটি ট্যাংক ও দুটি সাজোয়া যান ধ্বংস হয়েছে। অন্যদিকে এই এলাকায় ইউক্রেনের সেনাদের পাল্টা হামলায় রাশিয়ার একটি আর্টিলারি সিস্টেম ধ্বংস হয়েছে। 

এছাড়া, জাপরিঝিয়া এলাকায় রুশ হামলায় ৯৫ জন ইউক্রেন সেনা নিহত হয়েছে। ধ্বংস হয়েছে একটি ডি-২০ ফায়ারিং সিস্টেম এবং একটি গভোজডিকা হাউইৎজার সিস্টেম। এসব তথ্য নিশ্চিত করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। হামলায় ১২৮ ইউক্রেনীয় পার্বত্য রেজিমেন্ট ৬৫ রেজিমেন্ট ও ১১৮ আর্টিলারি রেজিমেন্ট হামালায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

ছবি: তাস


ক্রাসনি লিমান এলাকায় চালানো বিশেষ রুশ অভিযানে প্রায় ২৪০ ইউক্রেনীয় সোনা হতাহত হয়েছে। হামলায় ইউক্রেন ৬০ পদাতিক ব্রিগেডের ব্যাপক ক্ষতি হয়। এসময় ইউক্রেনের চালানো দুটি হামলাকে প্রতিহত করেছে রুশ সেনারা। হামলায় ইউক্রেনের একটি ফিল্ড আর্টিলারি অস্ত্রের ডিপো ধ্বংস করে রাশিয়া। আহত হয়েছে বেশ কয়েকজন সেনা।

রুশ হামলায় কুপিয়ানস্ক এলাকা ৩৫ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। এছাড়া ৬টি ইউক্রেনের হামলা প্রতিহত করেছে রুশ সেনারা। হামলায় ইউক্রেনের ২০ এয়ার ব্রিগেড, ৩০ ও ৪৪ ফিল্ড আর্টিলারি ব্রিগেড, খারকভের সিনকোভকা  অঞ্চলে ন্যাশনাল গার্ডের ১৮ পদাতিক ব্রিগেড হতাহত হয়েছে। এছাড়া ৬টি আক্রমণ প্রতিহত করেছে রুশ সেনারা। হামলায় সেনা পাশাপাশি ২টি সাজোয়া যান হারিয়েছে ইউক্রেন। 

খেরসন এলাকায় ইউক্রেনের সশস্ত্র বাহিনীর উপর হামলায় ৩০ সেনা নিহত হয়েছে। এসময় ধ্বংস হয়েছে ২ সাজোয়া যান। সেভারস্ক এলাকায় দক্ষিণ ব্যাটলগ্রুপের একটি গ্র্যান্ড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস) আঘাত হানলে ইউক্রেনীয় পদাতিক বাহিনীর একটি দলকে ধ্বংস করে দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App