×

আন্তর্জাতিক

ভিসা নিয়ে দারুণ সুখবর দিল কুয়েত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩৮ পিএম

ভিসা নিয়ে দারুণ সুখবর দিল কুয়েত

ভিসা নিয়ে দারুণ সুখবর দিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম তেল সমৃদ্ধ উপসাগরীয় দেশ কুয়েত। কুয়েতে প্রবাসীদের দীর্ঘদিন ফ্যামিলি এবং ভিজিট ভিসা বন্ধ থাকার পর পুনরায় চালু হচ্ছে ভিজিট ভিসা।

কুয়েতে জনসংখ্যার কাঠামো নিয়ন্ত্রণ করার জন্য এই আইন হচ্ছে। যা শুধু সেই পরিবারের সদস্যদের অনুমতি দেবে যাদের উচ্চ আয় আছে এবং তাদের পরিবারকে একটি সন্তোষজনক জীবনযাত্রার মান দেবে।

কুয়েতে ফ্যামিলি ভিসার জন্য কঠিন শর্ত দিলেও সহজ করা হয়েছে ভিজিট ভিসার ক্ষেত্রে। একজন প্রবাসী যদি মাসে ৪০০ দিনার বেতন পায়, তাহলে তিনি তার মা-বাবা, ভাইবোন ও স্ত্রী-সন্তানকে কুয়েতে ভিজিট ভিসায় নিয়ে আসতে পারবেন। 

আরো পড়ুন: নতুন ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিল যুক্তরাষ্ট্র

তবে পরবর্তীতে কুয়েতে আসার পর কোনোভাবেই ফ্যামিলি ভিসায় পরিবর্তন করতে পারবেন না। একসময় খুব সহজ ছিল কুয়েতের ভিজিট ভিসা। তবে ভ্রমণে এসে অনেকেই নিজ দেশে না ফেরায় পারিবারিক ভিজিট ভিসা বন্ধ রেখেছিল দেশটি। 


সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষিত ও দক্ষ প্রবাসীদের নিয়েই বেশি আগ্রহ কুয়েতের। কুয়েতে জনসংখ্যার কাঠামো নিয়ন্ত্রণ করার জন্য এই আইন হচ্ছে। যা শুধুমাত্র সেই পরিবারের সদস্যদের অনুমতি দেবে যাদের উচ্চ আয় আছে এবং তাদের পরিবারকে একটি সন্তোষজনক জীবনযাত্রার মান প্রদান করবে।

সর্বশেষ জরিপ অনুযায়ী, কুয়েতে বর্তমানে ৪৬ লাখ মানুষ বাস করেন। এরমধ্যে ৩২ লাখই প্রবাসী বা ভিনদেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App