×

আন্তর্জাতিক

পরাজয়ের দ্বারপ্রান্তে মিয়ানমারের জান্তা!

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২০ এএম

পরাজয়ের দ্বারপ্রান্তে মিয়ানমারের জান্তা!

মিয়ানমারের জান্তা সরকার সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার ৩ বছর পর এই মুহূর্তে সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হয়েছে। ২০২১ সালের ক্ষমতা দখলের পর উত্তেজনা চললেও এতো কোণঠাসা পরিস্থিতিতে সেনাবাহিনী এর আগে কখনো পড়েনি।

গত অক্টোবরে জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোর আক্রমণ শুরু হওয়ার পর থেকে সামরিক টহল চৌকি, অস্ত্রাগার ও বেশ কিছু শহরের নিয়ন্ত্রণ চলে যায় বিদ্রোহীদের হাতে। সর্বশেষ ঘুমধুম সীমান্তে বিদ্রোহীদের আক্রমণের মুখে মিয়ানমারের শতাধিক সীমান্তরক্ষী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, যাদের অনেকেই আহত। শুধু বাংলাদেশ নয়, প্রতিবেশি আরও দুটি দেশ চীন ও ভারতেও মিয়ানমারের সেনারা এর আগেও আশ্রয় নিয়েছে।এ ধরনের বিজয় বিদ্রোহী অন্য গোষ্ঠীগুলোকেও সামরিক বাহিনীর ওপর আক্রমণে উৎসাহিত করেছে। খবর বিবিসির।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, মিয়ানমারের বিরোধী সশস্ত্র দলে জাতিগত ২০টি গোষ্ঠীর ১ লাখ ৩৫ হাজার সদস্য, ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের (এনইউজি) আওতায় পিপলস ডিফেন্স ফোর্সের ৬৫ হাজার সদস্য এবং সিভিল ডিসঅবিডিয়েন্ট মুভমেন্টের প্রায় ২ লাখ কর্মী রয়েছে।

ধারনা করা হচ্ছে মিয়ানমার সামরিক বাহিনীতে অন্তত ৪ লাখ সেনা রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের ইন্সটিটিউট ফর পিসের তথ্যানুসারে, দেশটিতে সামরিক বাহিনীর প্রায় দেড় লাখ সেনা রয়েছে। এর মধ্যে কমব্যাট সেনা প্রায় ৭০ হাজার।

সর্বশেষ সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের সামরিক বাহিনী গত ৩ বছরে দেশের অনেক স্থানেই তাদের নিয়ন্ত্রণ হারিয়েছে। বর্তমানে সামরিক বাহিনী এমন সশস্ত্র প্রতিরোধের মুখে পড়েছে যা এর আগে মিয়ানমারের ইতিহাসে কখনো দেখেনি কেউ। সামরিক বাহিনীর মধ্যেও নজিরবিহীন আত্মসমর্পণের ঘটনা দেখা গেছে। সামরিক বাহিনীর নেতারা সামরিক পরাজয় মানতে বাধ্য হচ্ছেন।

মিয়ানমারের থিংকট্যাঙ্ক ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজি অ্যান্ড পলিসির (আইএসপি) চালানো জরিপের তথ্য অনুযায়ী, দেশটির মোট ভূখণ্ডের ৩৩ শতাংশ নিয়ন্ত্রণ করে সামরিক কাউন্সিল।

যুক্তরাষ্ট্রের ইন্সটিটিউট অব পিসের তথ্যানুসারে, মিয়ানমারে বর্তমান যে প্রতিরোধ গড়ে উঠেছে তা এখনও পর্যন্ত সফল বলা যায়। দেশটিতে এর আগের গণতন্ত্র-পন্থী আন্দোলনের তুলনায় বর্তমানে চলমান প্রতিরোধ আন্দোলন জাতীয় অভ্যুত্থানে রূপ নিয়েছে এবং এটা বিভিন্ন শ্রেণির মধ্যে ছড়িয়ে পড়েছে যারা জান্তা সরকারকে উৎখাতে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে রাজি।

প্রতিরোধ আন্দোলন সফল করার জন্য এটা ভিত্তি হিসেবে কাজ করে এবং কাঠামোগত বাধা ও তেমন কোনো আন্তর্জাতিক সমর্থন ছাড়াই তা বাস্তবায়িত হচ্ছে। সংস্থাটি বলছে, টানা দুই বছর ধরে ছোট ছোট সফলতা পাওয়ার পর এই আন্দোলন ২০২৩ সালের অক্টোবর থেকে সুসংগঠিতভাবে দেশজুড়ে সামরিক অভিযান পরিচালনা শুরু করেছে, যা এখন আসলেই জান্তা সরকারের শাসনকে হুমকির মুখে ফেলেছে।

গত অক্টোবর থেকে এখনও পর্যন্ত সাড়ে পাঁচ হাজারের বেশি জান্তা সেনা নিহত অথবা আটক হয়েছে। তাদের মধ্যে ১০ জন ব্রিগেডিয়ার জেনারেল রয়েছেন। প্রতিরোধ বাহিনী ৩০টির বেশি শহর দখলে নিয়েছে। সব মিলিয়ে অভ্যুত্থানের পর থেকে এখনও পর্যন্ত জান্তা সরকার ৩০ হাজারের মতো সেনা হারিয়েছে। যেখানে মিয়ানমারের সামরিক বাহিনীতে সেনার সংখ্যা মাত্র দেড় লাখ।

সামরিক বাহিনী প্রতিদিনই পরাজয়ের মুখে পড়ছে এবং তারা দখল হয়ে যাওয়া ভূখণ্ডের নিয়ন্ত্রণ ফিরে পেতেও ব্যর্থ হচ্ছে। এমন অবস্থায় সামরিক বাহিনী দ্রুত জনগণকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা হারাচ্ছে। বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে বিমান হামলা ও অগ্নিকাণ্ডের মতো ঘটনা সামরিক বাহিনীর বিরুদ্ধে জনগণকে আরও বেশি উস্কে দেয়া ছাড়া কোনও কাজে আসছে না।

অন্যদিকে সামরিক বাহিনী দাবি করেছে, বিদ্রোহী বাহিনীর হাতে কমপক্ষে ৬ হাজার ৬০০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের অর্থনীতিও টালমাটাল অবস্থায় রয়েছে। গত বছর অন্তত তিন দফায় জ্বালানি সংকট হয়েছে এবং পণ্যের দামও তিন দফায় বেড়েছে।

মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূতের বরাত দিয়ে থাইল্যান্ড-ভিত্তিক মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম দ্য ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়, অভ্যুত্থানের পর বাজেটে সামরিক ব্যয় বাড়লেও গত বছরের অক্টোবরে শুরু হওয়া বিদ্রোহী গোষ্ঠীর আক্রমণের কারণে জান্তা সরকার কয়েক ডজন শহর, কয়েকশ টহল চৌকি, পুরো একটি অস্ত্রাগারের নিয়ন্ত্রণ হারিয়েছে।

মিয়ানমার ন্যাশনাল ডিফেন্স অ্যালায়েন্স (এমএনডিএএ) আরাকান আর্মি এবং তাং ন্যাশনাল লিবারেশন আর্মি যারা যৌথভাবে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স নামে পরিচিত, তারা জানুয়ারিতে উত্তরাঞ্চলের শান রাজ্য থেকে সামরিক বাহিনীকে বিতাড়িত করেছে। ধারণা করা হয়েছিল, এর পাল্টা অভিযান চালানো হবে। কিন্তু সেটি এখনও হয়নি।

এই রাজ্যে কয়েকজন জেনারেলসহ সেনারা আত্মসমর্পণ করেছে এবং বর্তমানে একটি ভঙ্গুর অস্ত্রবিরতি চলছে। আঞ্চলিক পর্যবেক্ষকরা বলছেন, সামরিক বাহিনীর জন্য এটা শুধু এখন একটি পরাজয় নয়, বরং এটা ইঙ্গিত যে, জনপ্রিয়তা হারিয়ে সামরিক বাহিনীর দিন ফুরিয়ে আসছে।

নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব:) এমদাদুল ইসলাম বলেন, মিয়ানমার সেনাবাহিনী দুর্বল হয়ে গেছে ভাবলে ভুল হবে। মিয়ানমারের সেনাবাহিনীর সাথে যদি সিত্তে বা নেপিদোতে বা ইয়াঙ্গুনের আশপাশে বিদ্রোহীদের সাথে যুদ্ধ হতো তাহলে আশঙ্কা করা যেতো যে তারা দুর্বল হয়ে গেছে। কিন্তু সেটি দেখা যাচ্ছে না।

তিনি বলেন, মিয়ানমার ন্যাশনাল ডিফেন্সের সাথে আরাকান আর্মির তেমন কোনও যোগসূত্র নাই। তাদের যোগসূত্র আছে কাচিন ইন্ডিপেনডেন্ট আর্মি, শান, তাং বা ওয়া আর্মির সাথে। তারা আবার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের সাথে সংশ্লিষ্ট নয়।

বরং বর্তমানে নর্দান অ্যালায়েন্স বা ফ্রেন্ডশিপ অ্যালায়েন্স চীনের আশীর্বাদপুষ্ট। এখানে মিয়ানমার সামরিক বাহিনী আবার চীনের আশীর্বাদপুষ্ট। বরং এটা চীনের একটি সুনিপুণ কৌশল বলে মনে করেন তিনি। আরাকানে ভূ-রাজনৈতিক কৌশল ও ভূ-রাজনৈতিক অর্থনীতি বিষয়ক বিপুল স্বার্থ রয়েছে চীন ও ভারতের। সেটার ওপর পারস্পরিক আঘাত হানার প্রচেষ্টা থেকে এই যুদ্ধ চলছে বলে তিনি মনে করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App