×

আন্তর্জাতিক

ইসরায়েলকে আরো ১৭৬০ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫১ এএম

ইসরায়েলকে আরো ১৭৬০ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

অবরুদ্ধ গাজায় চালানো বর্বরতার মধ্যেই ইসরায়েলের সামরিক বাহিনীকে আরো বিপুল পরিমাণ আর্থিক সহায়তা দিতে সুপারিশ করেছে বাইডেন প্রশাসন।

মার্কিন প্রতিনিধি পরিষদের অ্যাপ্রোপ্রিয়েশন কমিটি তেলআবিবকে ১ হাজার ৭৬০ কোটি ডলার বরাদ্দ দেয়ার প্রস্তাব করেছে। বিপুল অংকের এই অর্থ দিয়ে ইসরায়েলের জন্য অস্ত্র এবং গোলাবারুদ কেনা হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যখন দাবি করছে, মধ্যপ্রাচ্যে তারা উত্তেজনা নিরসনের জন্য কাজ করছে তখন মার্কিন প্রতিনিধি পরিষদ ইসরায়েলকে এই বিপুল অর্থ সহায়তা দেয়ার প্রস্তাব করল। 

সহায়তা প্রস্তাবের ধরন থেকেই পরিষ্কার যে, এই অর্থ বরাদ্দ দেয়া হলে ইসরায়েল গাজার অসহায় মানুষেরে ওপর আরো বর্বর আগ্রাসন এবং গণহত্যা চালানোর সুযোগ পাবে।

মার্কিন প্রতিনিধি পরিষদের অ্যাপ্রোপ্রিয়েশন কমিটি শনিবার এই বিপুল অংকের অর্থ বরাদ্দ দেয়ার প্রস্তাব উত্থাপন করে। প্রস্তাবে ইসরায়েলের বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উন্নয়ন এবং গোলাবারুদ উৎপাদনের জন্য অর্থ বরাদ্দ দেয়ার সুপারিশ করা হয়েছে।

প্রস্তাব উত্থাপনের পর প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলীয় স্পিকার মাইক জনসন বলেছেন, আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্রের জন্য সমর্থন প্রয়োজন এবং মধ্যপ্রাচ্যে আমাদের যেসব সেনাবাহিনী রয়েছে তারা এর আগে কখনো এত বেশি চাপে পড়েনি।

মাইক জনসনের তথ্য অনুসারে, আগামী সপ্তাহের কোনো এক সময় প্রতিনিধি পরিষদের পূর্ণাঙ্গ অধিবেশনে এই অর্থ বরাদ্দ দেয়ার বিলের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App