×

আন্তর্জাতিক

ইয়েমেনে হুথিদের উপর নতুন করে ব্রিটিম-মার্কিন হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪০ এএম

ইয়েমেনে হুথিদের উপর নতুন করে ব্রিটিম-মার্কিন হামলা

ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথিদের ৩৬টি লক্ষ্যবস্তুতে নতুন করে হামলা চালিয়েছে ব্রিটিশ-মার্কিন বাহিনী। লোহিত সাগরে একের পর এক জাহাজে হামলার পর মার্কিন ও ব্রিটিশ বাহিনীর এই হামলার ঘটনা ঘটেছে। 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ‘এ সম্মিলিত আক্রমণ হুথিদের জন্য পরিষ্কার বার্তা যে তারা যদি আন্তর্জাতিক জাহাজ ও নৌযানগুলোয় অবৈধ আক্রমণ বন্ধ না করে তাহলে এ হামলার ধারাবাহিকতা অব্যাহত থাকবে।’ 

ইরাক ও সিরিয়ায় আমেরিকান হামলার একদিন পর ইয়েমেনে যৌথ এই বিমান হামলা চালায় মার্কিন ও ব্রিটিশ বাহিনী। গত ২৮ জানুয়ারি জর্ডানে সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সৈন্য নিহত হওয়ার প্রতিক্রিয়ায় ইরাক ও সিরিয়ায় এই হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং এই অভিযানে সহায়তা প্রদানকারী অন্যান্য দেশগুলো এক বিবৃতিতে বলেছে, হামলার উদ্দেশ্য  ছিল- বৈশ্বিক বাণিজ্য এবং নিরপরাধ নাবিকদের জীবনকে হুমকির মুখে ফেলার জন্য হুথিদের ব্যবহৃত সক্ষমতাকে ব্যাহত ও অবনমিত করা। 

আরো পড়ুন: ইসরায়েলি বন্দরে হুথিদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

শনিবারের এই হামলায় হুথিদের সু-সংরক্ষিত অস্ত্র স্টোরেজ অবকাঠামো, ক্ষেপণাস্ত্র সিস্টেম এবং লঞ্চার, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও রাডারগুলোর সঙ্গে সম্পর্কিত স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলেও এতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App