×

আন্তর্জাতিক

ইরান

ইরাক-সিরিয়ায় হামলা যুক্তরাষ্ট্রের কৌশলগত ভুল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৫০ পিএম

ইরাক-সিরিয়ায় হামলা যুক্তরাষ্ট্রের কৌশলগত ভুল

ছবি: সংগৃহীত

সদ্য ইরাক এবং সিরিয়ায় হামলার ঘটনাকে যুক্তরাষ্ট্রের আরেকটি ‘‘কৌশলগত ভুল" বলে আখ্যা দিয়েছে ইরান। পাশাপাশি এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। তবে শুক্রবারের (২ ফেব্রুয়ারি) এই হামলায় ইরানের কোনও হতাহত হয়েছে কি না সেই বিষয়ে কিছু জানায়নি ইরান।

শনিবার (৩ জানুয়ারি) ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলাকে উভয় দেশের ‘‘সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন’’ বলে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ‘‘সিরিয়া ও ইরাকে গত রাতের হামলা একটি হঠকারী পদক্ষেপ এবং মার্কিন সরকারের আরেকটি কৌশলগত ভুল। এতে এই অঞ্চলে উত্তেজনা ও অস্থিতিশীলতা বাড়ানো ছাড়া আর কোনো সুফল মিলবে না।’’

সিরিয়া-ইরাকে যুক্তরাষ্ট্রের হামলার পর প্রথমবারের মতো শনিবার আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাল ইরান। গত সপ্তাহে সিরিয়ার সীমান্তবর্তী জর্ডানের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলার জবাবে যুক্তরাষ্ট্র ইরাক-সিরিয়ায় এই হামলা চালিয়েছে। প্রাণঘাতী সেই হামলায় ৩ মার্কিন সেনা নিহত এবং আরও ৪০ জনেরও বেশি সেনা আহত হয়েছিলেন। হামলার জন্য যুক্তরাষ্ট্র এর আগে ইরান-সমর্থিত বাহিনীকে দায়ী করেছিল।

পরে সৈন্যদের মৃত্যুর প্রতিক্রিয়ায় ওয়াশিংটন থেকে ব্যাপক বিমান হামলার নির্দেশ দেয়া হয়। মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে বলেছে, হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্স এবং তাদের সংশ্লিষ্ট মিলিশিয়া গোষ্ঠীকে লক্ষ্য করে আমেরিকান বাহিনী ৮৫টিরও বেশি লক্ষ্যবস্তুতে হামলা করেছে। এই হামলায় বহু যুদ্ধবিমান অংশ নিয়েছে, যার মধ্যে যুক্তরাষ্ট্র থেকে উড়ে আসা দূরপাল্লার বোমারু বিমানও রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App