×

আন্তর্জাতিক

ভারত রত্ন পাচ্ছেন প্রবীণ রাজনীতিবিদ লাল কৃষ্ণ আদবাণী

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৪৩ পিএম

ভারত রত্ন পাচ্ছেন প্রবীণ রাজনীতিবিদ লাল কৃষ্ণ আদবাণী

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির প্রবীণ নেতা লাল কৃষ্ণ আদবাণীকে দেশটির সর্বোচ্চ নাগরিক সম্মান ‘ভারত রত্ন’ দেয়া হয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের পোস্টে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কথা ঘোষণা করেন।

তিনি একটিকে একটি ‘আবেগের মূহুর্ত’ মন্তব্য করে আদবাণীকে এ সময়ের সবচেয়ে ‘সম্মানিত রাষ্ট্রনায়ক’ বলে উল্লেখ করেছেন মোদী। খবর এনডিটিভির।

মোদী বলেন, ‘শ্রী এলকে আদবাণীকে ভারত রত্ন দেয়া হচ্ছে, এটি জানাতে পেরে আমি অত্যন্ত খুশি। এই সম্মান পাওয়ায় আমি তার সঙ্গে কথা বলে অভিনন্দন জানিয়েছি।’

অটল বিহারী বাজপেয়ী ভারতের প্রধানমন্ত্রী থাকাকালে আদবাণী তার সরকারের উপপ্রধানমন্ত্রী ছিলেন। ১৯৭০ থেকে ২০১৯ সাল পর্যন্ত মধ্যবর্তী সময়ে তিনি ভারতের পার্লামেন্টের উভয় কক্ষের সদস্য ছিলেন।

মোদী আরো বলেন, ‘জাতির সেবায় তৃণমূল পর্যায় থেকে কাজ শুরু করে আমাদের উপপ্রধানমন্ত্রীও হয়েছিলেন তিনি। সংসদে সবসময় তিনি সমৃদ্ধ, অন্তর্দৃষ্টিতে পূর্ণ ভাষণ দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। অদম্য এই নেতা ভারত রত্ন পাওয়ায় আমি খুব আনন্দিত।’

অযোধ্যার বাবরি মসজিদ ভাঙার ঘটনায় আদবাণী অন্যতম অভিযুক্ত ছিলেন। ৩২ বছর আগের এ ঘটনায় হওয়া মামলায় তাকে ও অন্যান্য অভিযুক্তকে ২০২০ সালে বেকসুর খালাস দেয় আদালত। ওই ঘটনা কোনো ষড়যন্ত্র বা পূর্ব পরিকল্পনার ফল ছিল না বলে মত দিয়েছে আদালত।

আদবাণীর ‘রামরথ’ যাত্রার প্রভাবে ভারতের হিন্দিভাষী অঞ্চলগুলোতে বিজেপির উত্থান শুরু হয়েছিল।

১৯৮৬ সাল থেকে ২০০৫ সালের মধ্যে ৩বার ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতির দায়িত্বপালন করেছেন আদবাণী। তার বয়স এখন ৯৭ বছর। বাবরি মসজিদের জায়গায় নির্মিত রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে অসুস্থতার কারণে যোগ দিতে পারেননি এই বিজেপি নেতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App