×

আন্তর্জাতিক

যুদ্ধে জড়াতে চায় না ইরান: রাইসি

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০২:২০ পিএম

যুদ্ধে জড়াতে চায় না ইরান: রাইসি

ইরান যুদ্ধ শুরু করবে না। তবে কেউ ইরানকে উত্যক্ত করলে এর কঠোর জবাব দেবে তেহরান। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শুক্রবার একথা বলেছেন।

ইরাক এবং সিরিয়ার ইরানি অবস্থানগুলোতে যুক্তরাষ্ট্র হামলার পরিকল্পনা করা হচ্ছে বলে জানানোর পর রাইসি এমন কথা বললেন। খবর ইরনার।

জর্ডানে গত রবিবার যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত ও ৪১ জন আহত হওয়ার ঘটনার পর ওয়াশিংটন কীভাবে এর জবাব দিতে পারে তা নিয়ে জল্পনা ছিল সপ্তাহজুড়ে।

অবশেষে এর বদলা নিতে শুক্রবার রাতে ইরাক ও সিরিয়ায় ইরানের ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। এতে অন্তত ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন। এছাড়া এই হামলায় ইরানপন্থি সংগঠনের আবাসস্থল হিসেবে ব্যবহৃত স্থাপনাসহ অন্তত ২৬টি গুরুত্বপূর্ণ স্থাপনাও ধ্বংস করা হয়েছে। 

গতবছর অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর জর্ডানে ওই হামলাই ছিল মার্কিন বাহিনীর ওপর প্রথম প্রাণঘাতী হামলা। ইরান-সমর্থিত একটি সংগঠন এ হামলা চালানোর দায় স্বীকার করেছে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন হামলার ঘটনার পরপরই ইরানকে এর জন্য দোষারোপ করেছিলেন। এরপরই ইরানে সরাসরি সামরিক হামলা চালানোর জন্য তার ওপর রাজনৈতিক চাপ বাড়ে।

ইরান অবশ্য হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছে। এর মধ্যেই একদিন আগে সিরিয়া এবং ইরানের ইরানি বিভিন্ন নিশানায় যুক্তরাষ্ট্র কয়েকদিন ধরে দফায় দফায় হামলা চালানোর পরিকল্পনা অনুমোদন করে।

আরো পড়ুন: সিরিয়ায় যুক্তরাষ্ট্রের হামলায় ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত

এরপরই প্রতিক্রিয়া জানিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি টেলিভিশনে এক ভাষণে বললেন, আমরা কোনো যুদ্ধ শুরু করব না। কিন্তু কেউ আমাদেরকে উত্যক্ত করতে চাইলে তারা কঠোর জবাব পাবে।

নিজের দেশের অবস্থান তুলে ধরে রাইসি বলেন, ইরান কোনো দেশের জন্যই হুমকি নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App