×

আন্তর্জাতিক

ভারতীয় কারাগার থেকে ৮ মাস পর ছাড়া পেয়েছে পায়রা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৩ এএম

ভারতীয় কারাগার থেকে ৮ মাস পর ছাড়া পেয়েছে পায়রা

'গুপ্তচর' সন্দেহে আট মাস ধরে পুলিশের হেফাজতে ছিল পায়রাটি। অবশেষে মুম্বাই পুলিশ সন্দেহভাজন এই চীনা গুপ্তচরকে জঙ্গলে ছেড়ে দিয়েছে। আট মাস ধরে মুম্বই পুলিশ পাখিটিকে নিজেদের হেফাজতে রাখে। খবর:  ইন্ডিয়ান এক্সপ্রেসের।  

গত বছরের মে মাসে মুম্বাইয়ের একটি বন্দর থেকে ধরা পড়ে এ পায়রাটি। তার পায়ে দুটি আংটি বাঁধা ছিল, যার ওপর চীনা ভাষায় কিছু লেখা ছিল। এতেই সন্দেহ হয় পুলিশের। গুপ্তচরবৃত্তির জন্যই পায়রাটিকে ভারতে পাঠানো হয়েছে এমনই সন্দেহে পাখিটিকে আট মাস নিজেদের হেফাজতে রাখে মুম্বাই পুলিশ।

মুম্বাই পুলিশ পায়রাটিকে নিজেদের হেফাজতে নিয়ে সেটিকে একটি পশু হাসপাতালে পাঠায়। পরে জানা যায়, পায়রাটি তাইওয়ানের। উড়তে উড়তে ভারতে চলে আসে। যদিও মুম্বাই পুলিশ এ বিষয়ে এখনো কিছু জানায়নি।

পুলিশের হাতে পাখি ধরার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে, ২০২০ সালে, জম্মু ও কাশ্মিরে পুলিশ একটি পায়রা গ্রেফতার করে। সেটি ছিল পাকিস্তানি জেলেদের। পরে পায়রাটিকে ছেড়ে দেয়া হয়। পুলিশ তদন্তে জানতে পারে পায়রাটি ছিল একেবারে নির্দোষ।

২০১৬ সালেও একই রকম একটি ঘটনা প্রকাশ্যে আসে। এসময় একটি পায়রাকে আটক করে পুলিশ। পায়রার মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি ‘হুমকি’ নোট পাঠানো হয়েছিল, যার পরে স্থানীয় পুলিশ, সেনাবাহিনী এবং কেন্দ্রীয় সংস্থাগুলোকে এবিষয়ে সতর্ক করা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App