×

আন্তর্জাতিক

স্পেন থেকে বেঁচে ফেরা অভিবাসীর জাতিসংঘে মামলা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৫৪ পিএম

স্পেন থেকে বেঁচে ফেরা অভিবাসীর জাতিসংঘে মামলা

স্পেনের ক্ষুদ্র ছিটমহল সেউটায় এক দশক আগে প্রাণঘাতি এক সংঘাত থেকে বেঁচে ফেরা এক ব্যক্তি জাতিসংঘে দেশটির বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ করেছেন। একটি অধিকার সংস্থা সম্প্রতি এ তথ্য জানিয়েছে।

মরক্কো থেকে সিউটার তারাজল সৈকতে প্রবেশের চেষ্টাকালে ২০১৪ সালের ছয় ফেব্রুয়ারি ১৫ অভিবাসী ডুবে যান। সেই ঘটনা থেকে বেঁচে ফেরা ব্যক্তিদের দেয়া তথ্য অনুযায়ী, স্পেনের পুলিশ তখন অভিবাসীদের লক্ষ্য করে রাবার বুলেট ছুঁড়েছিল এবং তাদের বয়াগুলো ফুটো করে দিয়েছিল।

স্পেনের আদালত এ সংক্রান্ত একটি তদন্ত অচল আবস্থায় রাখার পর ইউরোপীয় মানবাধিকার বিষয়ক কেন্দ্র ইসিসিএইচআর ভুক্তভোগীদের একজনের পক্ষে জাতিসংঘের নির্যাতনবিরোধী কমিটির কাছে অভিযোগ দায়ের করেছে।

আরো পড়ুন: মালয়েশিয়ায় বন্দিশিবির থেকে পালিয়েছে শতাধিক রোহিঙ্গা

সেই সময় ১৫ বছর বয়সী ক্যামেরুনের ওই ভুক্তভোগী জানান, ঘটনার দিন তাকে পিটিয়েছিলেন ও তাকে লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছুঁড়েছিলেন গার্ডিয়া সিভিল অফিসাররা। তিনি তখন মরক্কো ও স্পেনের ছিটমহলের মাঝে থাকা সমুদ্রসীমার দেয়াল ধরে রাখার চেষ্টা করছিলেন। তাকে একপর্যায়ে গ্রেপ্তার করে আবার মরক্কোতে ফেরত পাঠানো হয়। তিনি বর্তমানে জার্মানিতে অবস্থান করছেন, যেখানে ইসিসিএইচআর এর মূল কার্যালয় অবস্থিত।

বার্লিনভিত্তিক অধিকার গোষ্ঠীটির আইনজীবী কার্স্টেন গ্যারিকে বলেন, জাতিসংঘের অবশ্যই স্পেনকে তারাজলের ঘটনাপ্রবাহ পুনরায় অনুসন্ধান করতে এবং বিচারহীনতার ইতি ঘটাতে জোর দেয়া উচিত।

স্পেনের কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে, ওই ঘটনায় শুধু অভিবাসীদের সতর্ক করতে বাতাসে রাবার বুলেট ছোঁড়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App