×

আন্তর্জাতিক

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৬ পিএম

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন গ্রেপ্তার

জমি দুর্নীতি মামলায় সংশ্লিষ্টতার অভিযোগে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভারতের আর্থিক গোয়েন্দা ও তদন্ত সংস্থা ইনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি) তাকে গ্রেপ্তার করে।

জানা গেছে, বুধবার ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে হেমন্ত সরেনের সরকারি বাসবভনে তাকে প্রায় ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন ইডির কর্মকর্তারা। জিজ্ঞাসাবাদ শেষে সন্ধ্যার দিকে ঝাড়খণ্ড রাজ্যপালের (গভর্নর) ভবনে গিয়ে পদত্যাগপত্র জমা দেন হেমন্ত। তারপরেই তাকে গ্রেপ্তার করে ইডি।

বেশ কিছুদিন ধরেই হেমন্তকে জিজ্ঞাসাবাদ করতে চাইছিল ইডি। এ মামলায় এর আগেও তাকে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় সংস্থা; ফের জিজ্ঞাসাবাদের জন্য সময় চাওয়া হয়েছিল। কিন্তু হেমন্ত তাতে সাড়া দেননি। ফলে বুধবার দুপুরে তার বাড়িতে ঢোকেন ইডি কর্মকর্তারা। সেখানে ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর সন্ধ্যার দিকে রাজ্যপালের ভবনে যান হেমন্ত। সেখানে পদত্যাগপত্র জমা দেয়ার পরই তাকে গ্রেপ্তার করা হয়।

আরো পড়ুন: ইয়েমেনের সাদা প্রদেশে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলা

রাঁচিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৭ দশমিক ৬ একর পরিমাণ জমি বেআইনীভাবে বিক্রি করে দেয়ার অভিযোগের মামলায় নাম জড়িয়েছে হেমন্ত সরেনের। এই মামলায় এর আগে ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। এবার তিনিও গ্রেপ্তার হলেন।

এছাড়া জাল-জালিয়াতির মাধ্যমে এক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তার জমি বিক্রির সঙ্গে সংশ্লিষ্টতারও অভিযোগ রয়েছে হেমন্তের বিরুদ্ধে। সেই অভিযোগের রাঁচির জেলা প্রশাসক দীলিপ শর্মা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলাটি করেছিলেন। সেটি এখনও তদন্তাধীন রয়েছে।

ঝাড়খণ্ড রাজ্য সরকারে ক্ষমতাসীন দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা’র (জেএমএম) শীর্ষ নেতা হেমন্ত সরেন । দলীয় এক বিবৃতিতে জেএমএম জানিয়েছে, আপাতত রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করবেন রাজ্য সরকারের পরিবহনমন্ত্রী চম্পাই সরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App