×

আন্তর্জাতিক

আবারো মার্কিন বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৪৪ পিএম

আবারো মার্কিন বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলা

লোহিত সাগরে মার্কিন মালিকানাধীন বাণিজ্যিক জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার কথা নিশ্চিত করেছ ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী হুথি। ‘কই’ নামের ওই জাহাজটিতে বিস্ফোরণের খবর নিশ্চিত করেছে মেরিটাইম সিকিউরিটি ফার্ম (অ্যামব্রে)। এমব্রে জানিয়েছে এটি এডেন বন্দরের কাছে বিস্ফারিত হয়েছে। 

মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে ইয়েমেনে নতুনকরে বিমান হামলা শুরু করেছে, ১০টি ড্রোন থেকে এই হামলা চালানো হয়। খবর রয়টার্সের। 

জানা গেছে, ‘কই’ হল একটি লাইবেরিয়ার পতাকাবাহী কন্টেইনার জাহাজ যেটি যুক্তরাজ্য ভিত্তিক ওসিওনিক্স সার্ভিসের আওতায় পরিচালিত হচ্ছিলো। একই কোম্পানির বহরে ‘মার্লিন লুয়ান্ড’ নামের একটি তেলের ট্যাঙ্কার রয়েছে। শনিবারের ক্ষেপণাস্ত্র হামলায় এটি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

গাজায় ইসরায়েলের হামলা শুরুর পরথেকে হুথিরা লোহিত সাগরে চলাচলকারী সকল ইসরায়েলি, মার্কিন ও ব্রিটিশ জাহাজকে তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। 

মার্কিন ও ব্রিটেনের হুথি ক্ষেপণাস্ত্র অবস্থানগুলিকে লক্ষ্য করে দুটি দেশ যা বলে বাণিজ্য রক্ষার প্রচেষ্টা।

হুথি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বুধবার বলেছেন, ‘হুথি সামরিক যোদ্ধারা ‘কই’ নামে যুক্তরাষ্ট্রের একটি বাণিজ্যিক জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। জাহাজটি অধিকৃত ফিলিস্তিনি বন্দরের দিকে যাচ্ছিলো।’

তিনি যোগ করেছেন, ব্রিটিশ ও আমেরিকার আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত ইয়েমেন প্রতিশোধ নিতে মোটেও সঙ্কোচ করবে না।’

ইউএস সেন্ট্রাল কমান্ড বলেছে, ইয়েমেনে উৎক্ষেপণের জন্য প্রস্তুত করা ১০টি ড্রোন এই অঞ্চলে বাণিজ্যিক জাহাজ এবং মার্কিন যুদ্ধজাহাজের জন্য হুমকি তৈরি করছে। ইতিমধ্যে হুথিদের একটি ড্রোন গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনসহ ১০টি সামরিক স্থাপনা ধ্বংস করা হয়েছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App