×

আন্তর্জাতিক

'লোহিত সাগরে মার্কিন আধিপত্যের দিন শেষ'

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ০২:২০ পিএম

'লোহিত সাগরে মার্কিন আধিপত্যের দিন শেষ'

গাজায় চালানো ইসরায়েলের গণহত্যার সমর্থনে মার্কিন ও ব্রিটিশ সরকার লোহিত সাগরকে যুদ্ধক্ষেত্র বানানোর যে চেষ্টা করছে তার বিরুদ্ধে হুশিয়ারি উচ্চারণ করেছে ইয়েমেন।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী মেজর জেনারেল মোহাম্মাদ নাসের আল-আতিফি ওই হুশিয়ারি দিয়েছেন।তিনি বলেছেন, তার ইয়েমেনের সশস্ত্র বাহিনী লোহিত সাগরে মার্কিন আধিপত্যের ‘বেদনাদায়ক যবনিকাপাত’ ঘটাবে। খবর ইরনার।

মঙ্গলবার রাজধানী সানায় ইয়েমেনের শীর্ষস্থানীয় সেনা কমান্ডার ও প্রতিরক্ষা কর্মকর্তাদের এক গুরুত্বপূর্ণ বৈঠকে তিনি এ সতর্কবাণী উচ্চারণ করেন।  

মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনে বেশ কয়েকবার বিমান হামলা চালানোর পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী এ বক্তব্য দিলেন।

গাজায় ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে ইয়েমেন লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালানোর যে সিদ্ধান্ত নিয়েছে তার জবাব দিতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যৌথভাবে সম্প্রতি ইয়েমেনে কয়েক দফা হামলা চালিয়েছে।

জেনারেল আতিফি বলেন, ইয়েমেনের নেতৃত্ব, সরকার, জনগণ, সেনাবাহিনী ও ভূ-মানচিত্র এতটা শক্তিশালী যে আমেরিকা, ব্রিটেন ও ইসরায়েলের সমন্বয়ে গঠিত অপরাধী চক্র তার কোনো ক্ষতি করতে পারবে না। 

আমেরিকাকে একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে অভিহিত করে জেনারেল আতিফি বলেন, সন্ত্রাসী ও সন্ত্রাসবাদের সমর্থক এই দেশটি গাজা উপত্যকায় ইসরায়েলের ভয়াবহ গণহত্যায় পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে।

গাজা উপত্যকায় ইসরায়েলি ভয়াবহ গণহত্যার জবাবে ইয়েমেনের হুথি যোদ্ধাদের সমর্থিত সরকার গত নভেম্বর মাস থেকে লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব আল-মান্দাব প্রণালীতে ইসরায়েলি মালিকানাধীন ও ইসরায়েলগামী জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App