×

আন্তর্জাতিক

জিম্মিদের মুক্তিতে যে শর্ত দিল ফিলিস্তিনি যুদ্ধারা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ০১:২১ পিএম

জিম্মিদের মুক্তিতে যে শর্ত দিল ফিলিস্তিনি যুদ্ধারা
গাজা উপত্যকায় আটক ইসরায়েলিদের ছেড়ে দেয়ার জন্য চারটি শর্ত আরোপ করেছে ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলন।
আমেরিকা ও তার মিত্ররা যখন একটি চুক্তির মাধ্যমে এসব জিম্মিদের উদ্ধার করতে মরিয়া হয়ে উঠেছে, তখন জিহাদ আন্দোলনের মহাসচিব জিয়াদ আন-নাখালা এসব শর্তের কথা ঘোষণা করেছেন।
গাজায় ইসরায়েল-বিরোধী বেশ কয়েকটি প্রতিরোধ সংগঠন কাজ করছে এবং এগুলোর মধ্যে হামাসের পরেই ইসলামি জিহাদের অবস্থান।
নাখালা মঙ্গলবার বলেন, তার সংগঠনের পক্ষ থেকে ঘোষিত চারটি প্রধান শর্ত অগ্রাহ্য করা হলে ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তিতে যাবে না ইসলামি জিহাদ। তার ঘোষিত চারটি শর্ত হচ্ছে- গাজায় স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠা, উপত্যকা থেকে সব দখলদার সেনা প্রত্যাহার, গাজা পুনর্গঠনের নিশ্চয়তা প্রদান এবং ফিলিস্তিনি জনগণের স্বার্থ রক্ষিত হয় এমন একটি রাজনৈতিক প্রক্রিয়া।
গত দু’দিন ধরে পশ্চিমা গণমাধ্যমে ব্যাপকভাবে এ খবর প্রকাশিত হচ্ছে যে, গাজার প্রতিরোধ সংগঠনগুলোর সঙ্গে একটি অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তির মাধ্যমে ওই উপত্যকায় আটক ইসরায়েলি পণবন্দিদের মুক্ত করতে মার্কিন সরকার ব্যাপক চেষ্টা-তদবির করছে। 
এ লক্ষ্যে ফ্রান্সের রাজধানী প্যারিসে বহুপাক্ষিক বৈঠক হয়েছে এবং সেখান থেকে একটি প্রস্তাবের খসড়া হামাসসহ গাজার প্রতিরোধ সংগঠনগুলোর কাছে পাঠানো হয়েছে।
হামাস নেতা ইসমাইল হানিয়া এ ধরনের একটি খসড়া প্রস্তাব হাতে পাওয়ার খবর জানিয়ে মঙ্গলবার বলেছেন, স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা থেকে সেনা প্রত্যাহার না করলে ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তি হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App