×

আন্তর্জাতিক

গাজায় ৬০ শতাংশ ভবন ধ্বংস করেছে ইসরায়েল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ০১:১১ পিএম

গাজায় ৬০ শতাংশ ভবন ধ্বংস করেছে ইসরায়েল

 ইসরায়েলের চলমান হামলায় গাজায় অর্ধেকের বেশি ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। চার মাসের অধিক সময় ধরে চলা এ হামলায় ১ লাখ ৭৫ হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। যা মোট ভবনের ৫০-৬০ শতাংশ। 

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের হামলার জবাবে গাজায় এই হামলা শুরু করে  ইসরায়েল। খবর বিবিসি।

স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে বিবিসি ধ্বংসের প্রকৃত পরিমাণ দেখতে পায়। বিশ্লেষণে দেখা গেছে, পুরো গাজা উপত্যকায় ১ লাখ ৪৪ হাজার থেকে ১ লাখ ৭৫ হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। যা গাজার মোট ভবনের ৫০-৬০ শতাংশ।

গাজাবাসীকে নিরাপত্তার জন্য হামাসের সঙ্গে যুদ্ধের শুরু থেকেই বারবার দক্ষিণে সরে যেতে বলেছে  ইসরায়েল।

গাজা জুড়ে আবাসিক এলাকাগুলো ধ্বংস হয়ে গেছে, পূর্বে ব্যস্ত শপিংমল ও রাস্তাগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলো ধ্বংস করা হয়েছে এবং কৃষি জমি নষ্ট করা হয়েছে। গাজার দক্ষিণ সীমান্তে তাঁবুর শহর গড়ে উঠেছে, হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

জাতিসংঘের মতে, গাজায় প্রায় ১৭ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। যা উপত্যকাটির মোট জনসংখ্যার ৮০ শতাংশেরও বেশি। গাজার দক্ষিণ প্রান্তের প্রায় অর্ধেক এলাকায় তারা ঠাসাঠাসি করে অবস্থান করছেন।

বিবিসি’র যাচাই করা এই প্রতিবেদনে আরও বলা হয়, কৃষি জমির ধ্বংসের চিহ্ন একাধিক এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি প্রকাশ করে।

গাজায় ক্ষয়ক্ষতির মাত্রা নিয়ে জানতে চাইলে  ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, তারা হামাস যোদ্ধা এবং ‘সন্ত্রাসী অবকাঠামো’কে হামলার লক্ষ্যবস্তু করছে।

নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটির কোরি শের এবং ওরেগন স্টেট ইউনিভার্সিটির জ্যামন ভ্যান ডেন হোয়েক যৌথভাবে এই বিশ্লেষণ করেছেন। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি ভবনগুলোর উচ্চতা বা কাঠামোতে আকস্মিক পরিবর্তনের চিত্র প্রকাশ করে। যেগুলো মূলত ক্ষয়ক্ষতির চিহ্ন নির্দেশ করে।

গাজায় ইসরায়েলের চলমান হামলায় এখন পর্যন্ত অন্তত ২৬ হাজার ৭৫১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। এছাড়া ৬৫ হাজার ৬৩৬ জন আহত হয়েছেন। এদিকে গত ৭ অক্টোবর হামাসের হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে  ইসরায়েল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App