×

আন্তর্জাতিক

তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব ইরানের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ১১:৫৩ এএম

তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব ইরানের

ইরান বিদেশে বসবাসরত দেশটির ভিন্ন মতাবলম্বী নাগরিকদের হত্যা করতে চায় বলে ব্রিটিশ সরকার যে অভিযোগ করেছে তা নাকচ করে দিয়েছে তেহরান। এমন ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করায় তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। খবর: ইরনার।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ বিষয়ক মহাপরিচালকের দপ্তরে মঙ্গলবার ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন শেরক্লিফকে ডেকে পাঠানো হয়। ইরানের সাত ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে লন্ডন নিষেধাজ্ঞা আরোপ করার একদিন পর তেহরান এ পদক্ষেপ নেয়। ব্রিটিশ সরকার দাবি করছে, ওই সংস্থা ও ব্যক্তিরা বিদেশে বসবাসরত ভিন্ন মতাবলম্বী ইরানি নাগরিকদের হত্যা করার পরিকল্পনা করছিলেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ব্রিটিশ সরকারের ওই অভিযোগকে ‘ভিত্তিহীন’ অভিহিত করে লন্ডনের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞাকে ‘অবৈধ’ ঘোষণা করেন। তিনি বলেন, লন্ডন বিশ্ববাসীর সামনে ইরানের ‘অগঠনমূলক’ ভাবমর্যাদা তুলে ধরতে চায়; তবে এ ধরনের ‘ধ্বংসাত্মক পদক্ষেপ’ ব্যর্থ হতে বাধ্য।

ইরানি কর্মকর্তা ব্রিটিশ রাষ্ট্রদূতকে বলেন, ব্রিটেনের মতো একটি উপনিবেশবাদী দেশ যে কিনা মাদক চোরাচালান, অপরাধী গ্যাং এবং সংঘবদ্ধ সন্ত্রাসী গোষ্ঠীগুলোর পৃষ্ঠপোষক তার পক্ষ থেকে এ ধরনের অপরাধের বিরুদ্ধে যুদ্ধে অগ্রগামী দেশ ইরানের বিরুদ্ধে এমন অভিযোগ মানায় না। এসময় ব্রিটিশ রাষ্ট্রদূত বলেন, তিনি ইরানের এ অভিযোগের কথা লন্ডনকে জানিয়ে দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App