×

আন্তর্জাতিক

চলতি মাসে ভূমধ্যসাগরে ১০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪, ০৩:১১ পিএম

চলতি মাসে ভূমধ্যসাগরে ১০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

ছবি: রয়টার্স

ভূমধ্যসাগর পার হওয়ার সময় চলতি মাসে সাগরে ডুবে প্রায় ১০০ অভিবাসন প্রত্যাশী মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন। এছাড়া ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টাকারী মানুষের সংখ্যাও গত বছরের তুলনায় বেড়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের শুরু থেকে মধ্য ও পূর্ব ভূমধ্যসাগরে প্রায় ১০০ অভিবাসী মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন বলে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম (ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন) জানিয়েছে।

এছাড়া চলতি মাসের এই পরিসংখ্যান গত বছরের একই সময়ের মধ্যে রেকর্ড করা সংখ্যার চেয়ে দ্বিগুণেরও বেশি বলে সোমবার জানিয়েছে অভিবাসন সংস্থাটি।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ বলেছেন, ‘মৃত্যু এবং নিখোঁজের সর্বশেষ এই পরিসংখ্যানটি এটিই জোরালোভাবে মনে করিয়ে দিচ্ছে যে, আমাদের ব্যাপকভিত্তিক ব্যবস্থার প্রয়োজন যার মধ্যে (অভিবাসনের) নিরাপদ এবং নিয়মিত পথগুলোও অন্তর্ভুক্ত থাকবে... আর এটিই একমাত্র সমাধান যা অভিবাসীদের পাশাপাশি দেশগুলোকেও সমানভাবে উপকৃত করবে।’

আইওএম-এর পরিসংখ্যান অনুযায়ী, গত বছর ভূমধ্যসাগরে ৩ হাজার ৪১ জন অভিবাসী মারা গিয়েছিলেন বা নিখোঁজ হয়েছিলেন। আর ২০২২ সালে এই সংখ্যা ছিল ২ হাজার ৪১১ জন।

এর আগে চলতি মাসের শুরুর দিকে, ইতালীয় উপকূলের দিকে একটি নৌকায় রওনা হওয়ার পর প্রায় ৪০ তিউনিশিয়ান অভিবাসী নিখোঁজ হন। তিউনিসিয়ার দারিদ্র্য এবং সংঘাত থেকে পালিয়ে আসা লোকদের জন্য ভূমধ্যসাগর পারাপারের প্রধান প্রস্থান পয়েন্ট হিসাবে ব্যবহৃত হচ্ছে লিবিয়া।

মূলত ২০১১ সালে লিবিয়ার দীর্ঘদিনের শাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর উত্তর আফ্রিকার দেশটিতে বিশৃঙ্খলা শুরু হলে সমুদ্রপথে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করা অভিবাসীদের জন্য লিবিয়া একটি প্রধান ট্রানজিট রুট হয়ে উঠেছে।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App