×

আন্তর্জাতিক

কিউবায় পরমাণু অস্ত্র মোতায়েনের আহ্বান রুশ এমপির

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪, ০৩:০৯ পিএম

কিউবায় পরমাণু অস্ত্র মোতায়েনের আহ্বান রুশ এমপির

কিউবাসহ আমেরিকার আশপাশের মিত্র দেশগুলোতে পরমাণু অস্ত্র মোতায়েন করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রভাবশালী এমপি অ্যালেক্সি জুরাভলেভ। 

তিনি বলেছেন, রাশিয়াকে লক্ষ্য করে ইউরোপের বিভিন্ন দেশে আমেরিকা কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েন নিয়ে যে পরিকল্পনা নিয়েছে তার জবাবে মস্কোর পাল্টা ব্যবস্থা নেয়া উচিত। খবর আরটির।

ব্রিটিশ পত্রিকা টেলিগ্রাফ গত শনিবার জানিয়েছে, ব্রিটিশ বিমান বাহিনীর একটি ঘাঁটিতে পরমাণু মোতায়েনের পরিকল্পনা নিয়েছে আমেরিকা। 

পত্রিকাটি বলছে, গত ১৫ বছরের মধ্যে এই প্রথম আমেরিকা পরমাণু অস্ত্র মোতায়েনের পরিকল্পনা নিল। এরপর রাশিয়ার প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির ফার্স্ট ডেপুটি চেয়ারম্যান ঝুরাভলেভ কিউবা এবং মিত্র দেশগুলোতে মস্কোর পক্ষ থেকে পরমাণু বোমা মোতায়নের পরামর্শ দিলেন।

ঝুরাভলেভ বলেন, ব্রিটেনের নিজেরই পরমাণু অস্ত্র রয়েছে, তারপরেও মার্কিন সরকার ব্রিটেনসহ রাশিয়ার কাছাকাছি ইউরোপের বিভিন্ন দেশে পরমাণু অস্ত্র মোতায়েন করছে।

যদিও কিউবা ক্রাইসিসের পর অস্ত্রখাতে ব্যাপক পার্থক্য তৈরি হয়েছে এবং রাশিয়ার হাতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র রয়েছে যা মার্কিন সাবসনিক ক্ষেপণাস্ত্রের চেয়ে দ্রুতগতিতে আমেরিকায় আঘাত হানতে সক্ষম।

 রুশ এমপি আরো বলেন, তারপরও ওয়াশিংটনকে চাপে রাখার জন্য কিউবা, ভেনিজুয়েলা এবং নিকারাগুয়ার মতো দেশগুলোতে রাশিয়ার পরমাণু অস্ত্র মোতায়েন করা উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App