×

আন্তর্জাতিক

মোনালিসার চিত্রে স্যুপ ছুড়ে প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ১২:২৯ পিএম

মোনালিসার চিত্রে স্যুপ ছুড়ে প্রতিবাদ

‘স্বাস্থ্যকর এবং টেকসই খাদ্য ব্যবস্থার’ দাবিতে ফ্রান্সের প্যারিসে ল্যুভর মিউজিয়ামে থাকা বিখ্যাত চিত্রকর্ম মোনালিসার গায়ে স্যুপ ছুড়ে প্রতিবাদ জানিয়েছেন দুই নারী। 

ষোড়শ শতাব্দীর শুরুর দিকে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনাসিল বিশ্বখ্যাত চিত্রকর্মগুলোর অন্যতম। ল্যুভর মিউজিয়ামে বুলেট প্রুফ স্বচ্ছ কাঁচের দেয়ালের পেছনে ছবিটি রাখা। তাই ছুড়ে দেয়া স্যুপ সেটির ক্ষতি করতে পারেনি বলেই আশা করা হচ্ছে। খবর বিবিসির।

এই ঘটনার একটি ভিডিও অনলাইনে প্রকাশ পেয়েছে। যেখানে দেখা যাচ্ছে, দুই নারী বিক্ষোভকারী মোনালিসার সামনে গিয়ে হাতে থাকা স্যুপের কাপ থেকে সেটির দিকে স্যুপ ছুড়ে মারছেন। এরপর তারা সামনের নিরাপত্তা ব্যারিকেড পেরিয়ে ভেতরে ঢুকে স্লোগান দিতে থাকেন। তাদের একজনের গায়ে ‘ফুড রেসপন্স’ লেখা টি-শার্ট দেখা গেছে। তারা স্ট্যান্ডের সামনে দাঁড়িয়ে ‘স্বাস্থ্যকর এবং টেকসই খাদ্য ব্যবস্থার’ অধিকার নিশ্চিত করার দাবি জানান। বলেন, “আমাদের কৃষি ব্যবস্থা অসুস্থ হয়ে পড়েছে।”

তাদের স্লোগানের মধ্যেই মিউজিয়ামের নিরাপত্তাকর্মীরা তাদের সামনে কালো পর্দা টেনে দাঁড় করিয়ে দেন এবং কক্ষটি থেকে দর্শণার্থীদের বের করে দেন।

সম্প্রতি প্যারিসে নানা কারণে লোকজনকে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা যাচ্ছে। বিক্ষোভকারীরা জ্বালানির দাম কমাতে এবং নিয়মকানুন শিথিল করার দাবিতে প্রতিবাদ করছে। গত শুক্রবারও বিক্ষোভকারীরা প্যারিসে ঢোকার এবং বের হওয়ার গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক আটকে বিক্ষোভ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App