×

আন্তর্জাতিক

গাজা ইস্যুতে বাইডেন-কাতার আমিরের ফোনালাপ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ০৩:১৮ পিএম

গাজা ইস্যুতে বাইডেন-কাতার আমিরের ফোনালাপ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা পরিস্থিতি নিয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে ফোনালাপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (২৭ জানুয়ারি) কাতারের আমিরকে ফোন করে গাজা পরিস্থিতি নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। ফিলিস্তিন ভূখণ্ডটিতে দীর্ঘ মেয়াদে যুদ্ধ বন্ধ করতে হামাসের হাত থেকে জিম্মিদের মুক্তি নিশ্চিত করা জরুরি বলে তারা একমত হয়েছেন। খবর রয়টার্সের।

এ বিষয়ে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘দুই নেতা একমত হয়েছেন যে দীর্ঘমেয়াদি মানবিক যুদ্ধবিরতি এবং গাজাজুড়ে বেসামরিক মানুষদের জন্য জীবন রক্ষাকারী মানবিক সহায়তা নিশ্চিত করার ক্ষেত্রে জিম্মিদের মুক্তি-সংক্রান্ত চুক্তিটি মূল ভূমিকা রাখবে।’

এদিন ফোনালাপে উভয় পক্ষ কাতার-মার্কিন কৌশলগত সম্পর্ক এবং তা বৃদ্ধি ও বিকাশের উপায় নিয়েও আলোচনা করেছে।

এদিকে, শুক্রবার গাজায় গণহত্যা ইস্যুতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় অন্তবর্তীকালীন রায় দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। রায়ে গাজা উপত্যকায় ইসরায়েলকে গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

রায়ে আদালতের প্রেসিডেন্ট মার্কিন বিচারক জে দোঙ্গু বলেন, ‘আদালত ইসরায়েলকে নির্দেশ দিচ্ছে, গাজায় গণহত্যা সংঘটিত যেন না হয় সেজন্য সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সেনারা যেন কোনো ধরনের গণহত্যা সংঘটিত না করেন সেদিকে খেয়াল রাখতে হবে এবং গণহত্যার নির্দিষ্ট (অভিযুক্ত) প্রমাণ সংরক্ষণ করতে হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App