×

আন্তর্জাতিক

ধর্ষণ মামলা

ট্রাম্পকে ৮৩ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ০৮:৫৪ এএম

ট্রাম্পকে ৮৩ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

ধর্ষণ ও মানহানির দায়ে করা একটি মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৮৩ দশমিক ৩ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত। ভুক্তভোগী এলিজাবেথ জেন ক্যারলকে ক্ষতিপূরণের এই অর্থ দিতে বলা হয়েছে ট্রাম্পকে। স্থানীয় সময় শুক্রবার (২৬ জানুয়ারি) নিউইয়র্কের ম্যানহাটনের ফেডারেল আদালতের ৯ সদস্যের বিচারক প্যানেল ট্রাম্পের বিরুদ্ধে এই আদেশ দেন। 

আদালত জানিয়েছে, ভুক্তভোগী এলিজাবেথ জেন ক্যারলকে ক্ষতিপূরণ হিসেবে মোট ৬৫ মিলিয়ন ডলার দিতে হদবে ট্রাম্পকে। আর সুনাম ক্ষুন্ন হওয়ায় ক্যারল ১১ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ পাবেন। মানসিকভাবে ক্যারলকে বিপর্যস্ত করার জন্য ক্যারল পাবেন বাকি ৭ দশমিক ৩ মিলিয়ন ডলার।

এলিজাবেথ জেন ক্যারল সাবেক সাংবাদিক-কলামিস্ট। তার বয়স এখন ৮০ বছর। গত বছর ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের একটি অভিযোগ তোলেন ক্যারল। শুধু অভিযোগ তুলেই তিনি ক্ষান্ত হননি, ম্যানহাটনের ফেডারেল আদালতে একটি মামলাও করেন ট্রাম্পের বিরুদ্ধে।

ভুক্তভোগী এলিজাবেথ জেন ক্যারল

ওই সময় আদালতে সাক্ষ্য দিয়ে ক্যারল বলেছিলেন, তিনি তার জীবন ফিরে পেতে চান। বছরের পর বছর ধরে সেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।

ক্যারলের অভিযোগ, ১৯৯০ সালে ম্যানহাটনের একটি ডিপার্টমেন্ট স্টোরের ড্রেসিংরুমে ট্রাম্প তাকে ধর্ষণ করেছিলেন। ওই সময় তিনি একজন বন্ধুর জন্য উপহার কিনতে সেখানে গিয়েছিলেন। পূর্বপরিচিত ট্রাম্প তাকে উপহার পছন্দ করে দিতে সহায়তা করছিলেন। এর পাশাপাশি ট্রাম্পের বিরুদ্ধে মানহানির অভিযোগও করেন ক্যারল।

তবে ক্যারলের করা এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প। তার মতে, নিজের প্রচারণার জন্য এমন ‘কল্পকাহিনি’ বলছেন ক্যারল। এ বিষয়ে তিনি আপিল করার পরিকল্পনাও করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App