×

আন্তর্জাতিক

নাইট্রোজেন গ্যাস প্রয়োগেই মৃত্যুদণ্ড কার্যকর

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৪, ১০:৫০ এএম

নাইট্রোজেন গ্যাস প্রয়োগেই মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাষ্ট্রের আলাবামায় নাইট্রোজেন গ্যাস প্রয়োগের মাধ্যমে এক আসামির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো নাইট্রোজেন গ্যাস প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটলো।

শুক্রবার (২৬ জানুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এর আগে মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত স্থগিতের অনুরোধ জানিয়ে আবেদন করেছিলেন আসামি কেনেথ স্মিথ।

আলাবামার গভর্নর কে আইভি জানিয়েছেন, স্মিথের আবেদনটি বুধবার (২৪ জানুয়ারি) খারিজ করে দিয়ে এ দণ্ড কার্যকরের সময় নির্ধারণ করে দেয়া হয়।

আদালতের সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাত ৮টার দিকে নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে আসামি কেনেথের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এই মৃত্যুদণ্ডকে ‘নিষ্ঠুর’ এবং ‘অস্বাভাবিক’ শাস্তি আখ্যায়িত করে মার্কিন সুপ্রিম কোর্টে এবং নিম্ন আপিল আদালতে আবেদন করেছিলেন কেনেথের আইনজীবীরা। এতে মৃত্যুদণ্ড স্থগিত করার আবেদন জানানো হয়েছিল।

কিন্তু আদালত তা প্রত্যাখ্যান করে কেনেথ স্মিথকে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত জানান।

সূত্র মতে, নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে স্মিথের মৃত্যুদণ্ড কার্যকরের জন্য তার মুখে এক ধরনের মাস্ক পরানো হয়। এর ভেতর দিয়ে অক্সিজেন চলাচলের কোনো সুযোগ নেই। মাস্কটি নাইট্রোজেন ভর্তি একটি সিলিন্ডারের সঙ্গে যুক্ত থাকে।

১৯৮৮ সালে এলিজাবেথ সেনেট নামের এক নারীকে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হন ৫৮ বছর বয়সী কেনেথ স্মিথ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App