×

আন্তর্জাতিক

যুদ্ধবন্দিবাহী বিমান বিধ্বস্তের জন্য ইউক্রেনকে দুষল রাশিয়া

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৪, ১০:১৭ এএম

যুদ্ধবন্দিবাহী বিমান বিধ্বস্তের জন্য ইউক্রেনকে দুষল রাশিয়া

ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে একটি সামরিক বিমান বিধ্বস্তের জন্য ইউক্রেনকে দোষারোপ করেছে রাশিয়া।

তাদের ভাষ্যমতে, বিমানটিতে ছিল রুশ বাহিনীর হাতে বন্দি হওয়া ইউক্রেইনের অন্তত ৬৫ সেনাসদস্যসহ ৭৪ জন আরোহী। খবর রয়টার্স ও তাসের।

রাশিয়া বলছে, এই ইউক্রেনীয় সেনাদের বন্দিবিনিময় প্রক্রিয়া চলছিল। ইউক্রেন ইচ্ছাকৃতভাবে বিমানটি গুলি করে ভূপাতিত করেছে। একে ইউক্রেনের ‘বর্বরোচিত সন্ত্রাসী তৎপরতা’ আখ্যা দিয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় বলেছে, ইলিউশিন ১১-৭৬ সামরিক পরিবহন বিমানটিতে ৬ রুশ ক্রু সদস্য এবং তিন রুশ সেনা ছিলেন। ইউক্রেইনের সীমান্তের কাছে বেলগোরোদে সেটিকে ভূপাতিত করা হয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের নেতারা খুব ভালো করেই জানতেন যে, বুধবার বেলগোরোদের বিমানঘাঁটিতে ইউক্রেনীয় যুদ্ধবন্দি সেনাদের সামরিক পরিবহন বিমানে করে নিয়ে যাওয়া হবে বন্দি বিনিময়ের জন্য।

ইতোপূর্বে করা একটি চুক্তি মোতাবেক, এই যুদ্ধবন্দি পরিবহন হওয়ার কথা ছিল বুধবার বিকালে রাশিয়া-ইউক্রেইন সীমান্তের কোলোটিলভকা চেকপয়েন্টে। কিন্তু সন্ত্রাসী কাণ্ড করে ইউক্রেনের নেতৃবৃন্দ তাদের আসল চেহারা দেখিয়ে দিয়েছে। তারা তাদের নিজেদের নাগরিকদের জীবনকেই উপেক্ষা করেছে।

স্থানীয় বেলগোরোদ চ্যানেলে একটি ভিডিও প্রচার করা হয়েছে, যেখানে দেখা যায়, একটি বিমান দ্রুত নেমে আসে এবং মাটিতে বিধ্বস্ত হওয়ার পর তাতে আগুন ধরে যায়।

রাশিয়ার পার্লামেন্ট সদস্য এবং অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই কারতাপোলভ বলেন, উড়োজাহাজটি তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করা হয়েছে। তবে তিনি কোথা থেকে এ তথ্য পেয়েছেন সে বিষয়ে কিছু বলেননি।

রাশিয়া এই বিমানে অন্তত ৬৫ জন ইউক্রেইনীয় যুদ্ধবন্দিকে বিনিময়ের জন্য বেলগোরোদে নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানালেও ইউক্রেন বলছে, উড়োজাহাজটিতে রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ ক্ষেপণাস্ত্র বহন করা হচ্ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App