×

আন্তর্জাতিক

নিউ হ্যাম্পশায়ার রিপাবলিকান প্রাইমারিতে ট্রাম্পের জয়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ০৩:০৮ পিএম

নিউ হ্যাম্পশায়ার রিপাবলিকান প্রাইমারিতে ট্রাম্পের জয়

এবছরই যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলেছে প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের চ্যালেঞ্জার কে হবেন? রিপাবলিকান প্রাইমারি নির্বাচনে ক্রমেই সেই চিত্রটা স্পষ্ট হচ্ছে। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে প্রাইমারির ভোটে নিউ হ্যাম্পশায়ার জয় পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) অনুষ্ঠিত এ প্রাইমারিতে ট্রাম্প তার একমাত্র প্রতিদ্বন্দ্বী ‘জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত’ নিকি হ্যালিকে পরাজিত করেছেন।

এই জয়ের মাধ্যমে ট্রাম্প নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক দলীয় প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফের প্রতিদ্বন্দ্বিতায় নামার পথে অনেকটা এগিয়ে গেলেন। রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথে ট্রাম্পের অবস্থান আরও দৃঢ় হয়েছে।   

হারলেও সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর হ্যালি লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করে বলেছেন, আমি একজন যোদ্ধা। এই প্রতিযোগিতা শেষ হতে এখনও অনেকটা বাকি।

অপরদিকে নিজের সমর্থকদের সামনে দেয়া এক বক্তৃতায় ট্রাম্প তার স্বভাবসুলভ ভঙ্গিতে হ্যালিকে উপহাস করেছেন, তাকে ‘প্রতারক’ বলেছেন।

ট্রাম্প বলেছেন, তিনি এমন করছেন, এমনভাবে কথা বলছেন যেন তিনি জিতেছেন। তিনি জিতেননি। তিনি হেরেছেন। তার জন্য খুব খারাপ একটি রাত ছিল।  

এসব মন্তব্যের পর নিজের সামাজিক মাধ্যম অ্যাপ ‘ট্রুথ সোশ্যাল’ এ বেশ কয়েকটি পোস্টে ট্রাম্পের ক্ষুব্ধতা প্রকাশ পায়, এর একটিতে হ্যালিকে ‘বিভ্রান্তিকর’ বলে উল্লেখ করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App