×

আন্তর্জাতিক

২২ দিনে ১২ বিমান দুর্ঘটনা

নতুন বছরে বিমান দুর্ঘটনা বেড়েছে, কারণ কী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ০২:৩৯ পিএম

নতুন বছরে বিমান দুর্ঘটনা বেড়েছে, কারণ কী

ছবি: সংগৃহীত

২০২৪ সালে বিশ্বে বিমান দুর্ঘটনা বেড়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্যানুযায়ী, নতুন বছরের  প্রথম মাসেই বিশ্বের বিভিন্ন স্থানে অন্তত ১২টি বিমান দুর্ঘটনা ঘটেছে। এরমধ্যে বাংলাদেশের একটি যাত্রীবাহী বিমান অল্পের জন্য দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। এসব দুর্ঘটনা ঘন কুয়াশা নাকি অন্য কারণে ঘটেছে তা নিয়ে সংশয় রয়েছে। এরমধ্যে কানাডা, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, জার্মানি, সিডনি ও ভারতে তিনটি সামরিক ও চার্টার্ড বিমান রয়েছে।  

২৪ জানুয়ারি: ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ৬৫ 

ইউক্রেন সীমান্তের কাছে দক্ষিণ বেলগোরোড অঞ্চলে ইলিউশিন-৭৬ মডেলের রাশিয়ার একটি সামরিক পরিবহন বিমান বিধ্বস্ত হয়েছে। বিমানটিতে থাকা অন্তত ৬৫ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। ২৪ জানুয়ারি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

দুর্ঘটনায় বিমানটির ভেতরে থাকা ৬৫ জন ইউক্রেনীয় যুদ্ধবন্দির মৃত্যু হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। তবে ইউক্রেনের একটি ইংরেজি পত্রিকার দাবি, ওই বিমান ইউক্রেনের সেনারা ভূপাতিত করেছে এবং সেটিতে ইউক্রেনের কোনো বন্দি ছিল না। রাশিয়ার বার্তাসংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে, বিমানটিতে রুশ বাহিনীর হাতে বন্দি ইউক্রেনীয় সেনারা ছিলেন। যাদের বন্দি বিনিময়ের জন্য বেলগোরোদে নিয়ে আসা হচ্ছিল। বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভায়াচেসলাভ গ্লাদকোভ জানিয়েছেন, তিনি বিমান দুর্ঘটনা সম্পর্কে জানতে পেরেছেন এবং ঘটনাস্থলে গেছেন। তিনি আরও জানিয়েছেন, সেখানে উদ্ধারকারী দল পৌঁছেছে। বিমান বিধ্বস্তের কারণ অনুসন্ধান চলছে।

২৪ জানুয়ারি: সিডনিতে বিমান দুর্ঘটনায় কিশোর পাইলটের মৃত্যু

দক্ষিণ-পশ্চিম সিডনির ক্যামডেন বিমানবন্দরের কাছে একটি বিমান দুর্ঘটনায় ১৬ বছর বয়সী একজন পাইলট মারা গেছেন। স্থানীয় সময় বিকাল ৩.১৫ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। ছেলেটি ছিল বিমানের একমাত্র যাত্রী। নিহত ওই যুবককে এখনো আনুষ্ঠানিকভাবে শনাক্ত করা যায়নি। অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো এনএসডব্লিউ পুলিশ, দুর্ঘটনার তদন্ত শুরু করেছে।

২৩ জানুয়ারি: ভারতে দুর্ঘটনার কবলে মিয়ানমারের বিমান

ভারতের মিজোরামে দুর্ঘটনার কবলে পড়েছে মিয়ানমারের একটি সামরিক বিমান। অবতরণের সময় সেটি রানওয়ে থেকে ছিটকে যায়। ২৩ জানুয়ারি সকাল ১১টা নাগাদ মিজোরামের লেংপুই বিমানবন্দরে এ ঘটনা ঘটে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বিমানটি ভারত থেকে মিয়ানমার সেনাদের দেশে ফিরিয়ে নিতে এসেছিল। অবতরণের সময় রানওয়ের নির্দিষ্ট জায়গায় থামতে পারেনি বিমানটি। পিছলে সেটি বাইরে পড়ে যায়। জানানো হয়, বিমানটিতে পাইলটসহ মোট ১৩ জন ক্রু ছিলেন। তাদের মধ্যে অন্তত ৮ জন গুরুতর আহত। তাদের চিকিৎসার জন্য লেংপুই হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। 

২৩ জানুয়ারি: কানাডায় যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, নিহত ৬

কানাডায় শ্রমিকদের বহনকারী একটি ছোট বিমান বিধ্বস্ত হয়ে ছয়জন নিহত হয়েছেন। তবে এ ঘটনায় একজন বেঁচে গেছেন বলে জানা গেছে। ২৩ জানুয়ারি কানাডার উত্তরে একটি খনিতে যাওয়ার পথে শ্রমিকদের বহনকারী একটি ছোট যাত্রীবাহী বিমান মাঝ আকাশে বিধ্বস্ত হয়। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার কানাডার উত্তরে একটি খনিতে নেওয়ার জন্য শ্রমিকদের বহনকারী একটি ছোট যাত্রীবাহী বিমান উড্ডয়নের কিছুক্ষণ পরেই বিধ্বস্ত হয়। এতে অন্তত ছয়জন নিহত হয়েছেন।

ছবি: সংগৃহীত

২১ জানুয়ারি: আফগানিস্তানে ভারতের যাত্রীবাহী বিমান বিধ্বস্ত

আফগানিস্তানের মাটিতে ভেঙ্গে পড়ল মস্কোগামী একটি ভারতীয় যাত্রীবাহী বিমান। ২১ জানুয়ারি সকালে বাদাখশানের ওয়াখান অঞ্চলে বিধ্বস্ত হয়ে ভেঙে পড়ে বিমানটি। বাদাখশান প্রদেশের তালেবানের তথ্য ও সংস্কৃতির দপ্ততরের প্রধান জাবিউল্লাহ আমিরি দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তালেবানের তরফ থেকে দাবি করা হয়, বিমানটি ভারতীয় ছিল। তবে ভারতের কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক থেকে বলা হয়েছে, দুর্ঘটনার কবলে পড়া বিমানটি মরোক্কোয় রেজিস্টার্ড বিমান হতে পারে। তবে বিমানটি সম্পর্কে এখনো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

২১ জানুয়ারি: যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় জঙ্গি বিমান বিধ্বস্ত

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় ফ-৩৫বি লাইটনিং টু নামে একটি  জঙ্গি বিমান বিধ্বস্ত হয়েছে। গেল ২১ জানুয়ারি জঙ্গি বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় পাইলট জরুরি ব্যবস্থা ব্যবহার করে বেরিয়ে আসতে সক্ষম হন। পরে বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষের খোঁজে জনসাধারণের সাহায্য চায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। একদিন পর সামরিক বাহিনীর অনুসন্ধানী দলই বিমানটির ধ্বংসাবশেষের খোঁজ পায়।

১৪ জানুয়ারি: যুক্তরাষ্ট্রের পশ্চিম ম্যাসাচুসেটসে বিমান বিধ্বস্ত 

যুক্তরাষ্ট্রের পশ্চিম ম্যাসাচুসেটসে একটি বিমান বিধ্বস্ত হয়েছে।  ১৪ জানুয়ারি দুপুরে গ্রিনফিল্ড এবং লেডেনের সীমান্তে বিমানটি বিধ্বস্ত হয়। এ দুর্ঘটনায় বিমানে থাকা সব আরোহী নিহত হয়েছেন বলে জানা গেছে। মার্কিন বিমান চলাচল প্রশাসন (এফএএ) জানিয়েছে, দুর্ঘটনার সময় বিমানে পাইলটসহ তিন জন আরোহী ছিলেন। বিমানটি বিধ্বস্ত হলে তারা সবাই মারা যান।

ছবি: সংগৃহীত

১৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে হালকা বিমান দুর্ঘটনায় দুইজন নিহত

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের ডুগান্ডানে গেল রবিবার একটি হালকা বিমান দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছে। স্থানীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে। অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) জানায়, রবিবার দুপুরে বুনাহ গল্ফ ক্লাবের রাস্তায় এ দুর্ঘটনা ঘটে। এ বিমান দুর্ঘটনার পর সেখানে জরুরি বিভাগের কর্মীদের ডেকে পাঠানো হয়। কুইন্সল্যান্ড পুলিশের ভারপ্রাপ্ত পরিদর্শক কেরি ওলসেনের বরাত দিয়ে এবিসি পরিবেশিত খবরে বলা হয়, পাইলট এ দুর্ঘটনার সময় বুনাহ বিমানঘাঁটিতে অবতরণের চেষ্টা করেন বলে মনে করা হচ্ছে। এ ঘাঁটি থেকেই বিমানটি উড্ডয়ন করেছিল। ওলসেন বলেন, সেখানে এ বিমান দুর্ঘটনায় দুজন প্রাণ হারিয়েছে। খবরে বলা হয়, দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে।

২০ জানুয়ারি: আফগানিস্তানে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত

আফগানিস্তানের বাদাখশান প্রদেশের পাহাড়ি অঞ্চলে একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়েছে। ২০ জানুয়ারি রাতে বিমানটি দুর্ঘটনায় কবলিত হয়। এটি রাশিয়ার একটি চার্টার্ড অ্যাম্বুলেন্স বিমান ছিল। বিমানটি ভারত থেকে উজবেকিস্তান হয়ে রাশিয়ায় যাচ্ছিল। দুর্ঘটনার সময় এতে ছয়জন যাত্রী ছিলেন বলে জানিয়েছে রাশিয়ার বেসরকারি বিমান সংস্থা। আফগান সংবাদমাধ্যম তোলো নিউজ জানিয়েছে, বিমানটি নির্ধারিত রুট থেকে বিচ্যুত হয় এবং পরবর্তীতে বাদাখশানে বিধ্বস্ত হয়। সংবাদমাধ্যমটি প্রথমে জানিয়েছিল, বিধ্বস্ত হওয়া বিমানটি ভারতের এবং এটি রাশিয়ার রাজধানী মস্কোতে যাচ্ছিল।

৫ জানুয়ারি: যুক্তরাষ্ট্রের সুপারসনিক বি-১ বোমারু বিমান বিধ্বস্ত

যুক্তরাষ্ট্রের একটি দীর্ঘ পাল্লার বি-১বি ল্যান্সার সুপারসনিক বোমারু বিমান অবতরণকালে সাউথ ডাকোটা অঙ্গরাজ্যে বিধ্বস্ত হয়েছে। ৫ জানুয়ারি স্থানীয় সময় ৫টা ৫০ মিনিটের দিকে মার্কিন বিমান বাহিনীর এলসওয়ার্থ বিমান ঘাঁটির কাছে এটি বিধ্বস্ত হয়, জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম। মার্কিন সামরিক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, নিয়মিত প্রশিক্ষণ অনুশীলন শেষে ঘাঁটিতে ফেরার সময় বিমানটি দুর্ঘটনায় পড়ে। বিমানটিতে চারজন ক্রু ছিলেন। তারা সবাই নিরাপদে বের হয়ে আসতে পেরেছেন। ঘটনার বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছে এক বিবৃতিতে জানিয়েছে কর্তৃপক্ষ।

ছবি: সংগৃহীত

৫ জানুয়ারি: বিমান দুর্ঘটনায় দুই মেয়েসহ নিহত মার্কিন অভিনেতা

ক্যারিবিয়ান দ্বীপ বেকিয়ার কাছে বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন মার্কিন অভিনেতা ক্রিশ্চিয়ান অলিভার ও তার দুই মেয়ে মাদিতা ও অনিক। ৫১ বছর বয়সী ক্রিশ্চিয়ান অলিভার ‘স্পিড রেসার’ এবং ‘ভালকিরি’র মতো জনপ্রিয় চলচ্চিত্রে অভিনয় করেছিলেন।তিনি সম্প্রতি ইন্ডিয়ানা জোনসের সর্বশেষ সিনেমায় অভিনয় করেছেন। ৫ জানুয়ারি এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম টাইম ম্যাগাজিন এ খবর জানায়। প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বৃহস্পতিবার ছোট প্রাইভেট উড়োজাহাজটি ক্যারিবিয়ান সাগরে বিধ্বস্ত হয়। দুর্ঘটনার পর ডুবুরি ও কোস্ট গার্ডের তৎপরতায় চারটি মরদেহ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে রয়েছেন অলিভার, তাঁর মেয়ে আন্নিক ও মাদিতা ও পাইলট রবার্ট স্যাকস।  

২ জানুয়ারি: জাপানে রানওয়েতে বিমান দুর্ঘটনায় নিহত ৫

টোকিওর হানেদা বিমানবন্দরে একটি কোস্টগার্ড বিমানের সঙ্গে সংঘর্ষে জাপান এয়ারলাইন্সের একটি বিমানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে বিমানের ৩৭৯ জন যাত্রীকে নিরাপদে উদ্ধার করা হলেও কোস্টগার্ড বিমানের ৫ জন ক্রু নিহত হয়েছেন। মেট্রোপলিটন পুলিশের বরাত দিয়ে এনএইচকে জানিয়েছে, জাপানি কোস্টগার্ড বিমানের ছয়জন ক্রু সদস্যের মধ্যে পাঁচজন মারা গেছেন এবং বিমানের ক্যাপ্টেন গুরুতর আহত হয়েছেন। ২ জানুয়ারি টোকিও-এর হানেডা বিমানবন্দরে অবতরণ করছিল জাপান এয়ারলাইন্সের ‘ফ্লাইট ৫১৬’। বিমানটি ৩৭৯ জন যাত্রীকে নিয়ে হোক্কাইডোর চিতোসে বিমানবন্দর থেকে টোকিয়োর হানেডায় আসে।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App