×

আন্তর্জাতিক

মালদ্বীপে যাচ্ছে চীনা গবেষণা জাহাজ, ভারতের উদ্বেগ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ১০:৩১ এএম

মালদ্বীপে যাচ্ছে চীনা গবেষণা জাহাজ, ভারতের উদ্বেগ

গবেষণার উদ্দেশ্যে সিয়াং ইয়াং হং-০৩ নামের একটি চীনা জাহাজ মালদ্বীপ উপকূলের দিকে যাচ্ছে। মালদ্বীপ উপকূলে চীনা জাহাজের উপস্থিতি ভারতের উদ্বেগ বাড়াতে পারে। জাহাজটির গন্তব্য মালদ্বীপের রাজধানী মালে বলে মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে জানিয়েছেন এক গোয়েন্দা বিশেষজ্ঞ ড্যামিয়েন সায়মন।

জাহাজটি ভারত মহাসাগর অঞ্চলে জরিপ অভিযান চালাবে বলে ধারণা করা হচ্ছে। আর এটাই ভারতকে ভাবাচ্ছে। ভারতের এক সামরিক কর্মকর্তা সায়মনের এই বক্তব্য নিশ্চিত করে জানিয়েছেন এবং বলেছেন, তারা জাহাজটির গতিবিধি নজরে রাখছেন।

ভারত তাদের উপকূলের কাছের এ ধরনের জাহাজগুলোকে সমস্যাসৃষ্টিকারী হিসাবেই দেখে আসছে। এই জাহাজগুলো সামরিক জাহাজ নয়। তবে এসব জাহাজের গবেষণা সামরিক কাজে ব্যবহার হতে পারে বলে ভারত ও অন্যান্য দেশগুলো উদ্বিগ্ন। 

এর আগে ২০২২ সালে ভারতের কাছাকাছি শ্রীলঙ্কার উপকূলে এ ধরনের চীনা জাহাজের উপস্থিতিকে সমস্যা হিসেবে তুলে ধরেছিল ভারত। ২০১৯ সালে ভারত আরেকটি চীনা গবেষণা জাহাজ তাদের এক্সক্লুসিভ ইকোনোমিক জোন (ইইজেড) থেকে বহিষ্কার করেছিল বিনা অনুমতিতে প্রবেশ করার কারণে।

ভারতের এক ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, চীনের গবেষণা জাহাজগুলো দ্বৈত ভূমিকা পালন করে। এসব জাহাজ বিস্তৃত গবেষণা করে যেসব তথ্য আহরণ করে, সেগুলো সামরিক-বেসামরিক উভয় উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। ভারত মহাসাগরে সাবমেরিন মোতায়েনেও এসব জাহাজ ভূমিকা পালন করতে পারে। ‘ভারত খেদাও’ প্রচার চালিয়ে নভেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট পদে চীনপন্থি মোহাম্মদ মুইজ্জু আসীন হওয়ার পর থেকেই দেশটির সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হয়েছে।

ভারত মহাসাগরের ক্ষুদ্র দ্বীপদেশ মালদ্বীপের ওপর প্রভাব বিস্তারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে ভারত এবং চীন। কিন্তু, মালদ্বীপের নতুন সরকার চীনের দিকেই ঝুঁকছে এবং ভারতকে মালদ্বীপে অবস্থানরত তাদের প্রায় ৮০ সেনাকে প্রত্যাহার করে নিতে ১৫ মার্চ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে মালে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App