×

আন্তর্জাতিক

সেনা নিহত

ইরাকের মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪, ০৮:২৪ এএম

ইরাকের মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

পশ্চিম ইরাকের একটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা আহত হয়েছেন। মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ডের তথ্যানুসারে, ইরান-সমর্থিত একদল সন্ত্রাসী গোষ্ঠী শনিবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় মার্কিন সেনাদের লক্ষ্য করে আল আসাদ বিমানঘাঁটিতে ব্যালিস্টিক মিসাইল এবং রকেট হামলা চালায়।

২০ জানুয়ারি শনিবার চালানো এই হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা  ট্রমাটাইজড হয়েছেন। তাদের মস্তিষ্কের আঘাত মূল্যায়ন করা হচ্ছে। তবে ঠিক কত সংখ্যক সেনা হতাহত হয়েছে তা নির্দিষ্ট করে জানায়নি সেন্ট্রাল কমান্ড। হামলায় মার্কিন সেনাদের পাশাপাশি অন্তত ১জন ইরাকি সেনাও আহত হয়েছেন বলে জানা গেছে। খবর বিবিসির।

মার্কিন ঘাঁটিতে এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক রেজিস্ট্যান্স ইরাক নামের একটি মিলিশিয়া গোষ্ঠী। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়াশিংটন ইন্সটিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি অনুসারে, এই গোষ্ঠীটি ২০২৩ সালের শেষের দিকে আত্মপ্রকাশ করে। এরা ইরাকে আরো বেশ কয়েকটি অনুসারী জঙ্গী গোষ্ঠীর সমন্বয়ে গঠিত হয়। গোষ্ঠীটি সাম্প্রতিক সময়ে ইরাকে পরিচালিত মার্কিন বাহিনীর বিরুদ্ধে পরিচালিত হামলার দায় স্বীকার করেছে। সাম্প্রতিক বছরগুলোতে তারা আল আসাদ বিমান ঘাঁটিতে বেশ কয়েকটি হামলা চালিয়েছে।

এদিকে মার্কিন সামরিক বাহিনী বলেছে, শনিবার ছোড়া বেশিরভাগ ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করা হয়েছে। তবে কয়েকটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে বিমান ঘাঁটিতে আঘাত হানে। এ ঘটনায় ক্ষয়ক্ষতি মূল্যায়ন করা হচ্ছে। গত ৭ অক্টোবরে ইসরায়েল-গাজা সংঘাত শুরু হওয়ার পর থেকে এই অঞ্চলে বিভিন্ন মার্কিন অবস্থানে ধারাবাহিক হামলা শুরু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App