×

আন্তর্জাতিক

এরদোগান

ফিলিস্তিন ইস্যুতে পশ্চিমাদের আর বিশ্বাস করি না

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৪, ০৪:৩৬ পিএম

ফিলিস্তিন ইস্যুতে পশ্চিমাদের আর বিশ্বাস করি না

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে গাজার সংকট রোধে কোনো পদক্ষেপ না নেয়ায় পশ্চিমাদের প্রতি আর আস্থা নেই।

তিনি বলেন, গাজা ইস্যুতে পরীক্ষায় ব্যর্থ হওয়া পশ্চিমা দেশগুলির প্রতি আর আস্থা নেই। তাদের ফ্যাসিবাদী মুখগুলি উন্মোচিত হয়েছে। তারা সহিংসতা প্রতিরোধে একটি পদক্ষেপও নেয়নি। বিশ্বব্যাপী নিরাপত্তার দায়িত্ব দেয়া সংস্থাগুলি, ঠিক ইরাকের মতো বিপর্যয়ের শিকার হয়েছে। তারা ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে আধুনিক সময়ের ফুয়েরার, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু কর্তৃক সংঘটিত গণহত্যা ও বর্বরতার কাজগুলিকে নির্বিকারভাবে দেখার মধ্যে নিজেদের সীমাবদ্ধ রেখেছে।

এরদোগান বলেন, তুরস্ক বিভিন্ন সংঘাতের অবসানের জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশেষ করে, তিনি ২০২২ সালের মার্চ মাসে ইউক্রেনে একটি মীমাংসার বিষয়ে ইস্তাম্বুল আলোচনার কথা স্মরণ করেন।

এরদোগান আরো বলেছেন, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংঘর্ষ যখন বেশ কয়েক মাস ধরে চলেছিল তখন আমরা যে প্রক্রিয়াটি শুরু করেছি তার গুরুত্ব আজকে আরো ভালভাবে বোঝা যায়। সেই প্রক্রিয়াটি, যা সামরিক লবিগুলি নাশকতা করতে চেয়েছিল, তার লক্ষ্য অর্জন করলে, হাজার হাজার মানুষ তাদের জীবন হারাতো না। আমরা দেখতে পাচ্ছি যে যারা তখন আমাদের সমালোচনা করেছিল, তারা আজ আমাদের সাথে একমত পোষণ করছে। নিশ্চিন্ত থাকুন যে গাজায় ট্র্যাজেডির কারণে শেষ পর্যন্ত একই অনুশোচনা জাগবে। যারা গাজায় ইসরায়েল কর্তৃক সংঘটিত গণহত্যার প্রতি অন্ধ দৃষ্টিপাত করবে তারা বিপর্যয়কর পরিণতির মুখোমুখি হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App