×

আন্তর্জাতিক

আম্বানি-আদানির চেয়েও বেশি সম্পদ এই আরব নেতার!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৪, ১২:৪৭ পিএম

আম্বানি-আদানির চেয়েও বেশি সম্পদ এই আরব নেতার!

তার নাম শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। তিনি সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট। বিশ্বের ধনী পরিবারের তালিকায় শীর্ষে উঠে এসেছে তার পরিবার। বর্তমানে তার ও তার পরিবারের সদস্যদের মোট সম্পদ রয়েছে ২৫ লাখ কোটি টাকার। ভারতের খ্যাতনামা শিল্পপতি মুকেশ আম্বানি এবং গৌতম আদানির মোট সম্পত্তি যোগ করলে যে পরিমাণ দাঁড়ায় তার থেকেও বেশি সম্পত্তি রয়েছে তার। খবর: ব্লুমবার্গ। 

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী সম্পত্তির নিরিখে, ২০২৩ সালে সবচেয়ে ধনী পরিবার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের। তার মোট সম্পত্তির পরিমাণ ভারতীয় মুদ্রায় ২৫ লাখ ৩৮ হাজার ৬৬৭ কোটি টাকা। মোট সম্পত্তির বিচারে ওয়ালমার্ট সংস্থার মালিককেও টেক্কা দিয়েছেন তিনি।

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সাধারণত এমবিজেড নামে অধিক পরিচিত। সারা বিশ্বে যে তৈল খনি রয়েছে তার ছয় শতাংশের মালিকানা রয়েছে তার। তাছাড়া এক্স (সাবেক টুইটার) সংস্থায় শেয়ার রয়েছে তার।

পরিবার নিয়ে আবু ধাবির কাসার আল-ওয়াতান প্রেসিডেন্সিয়াল প্যালেসে থাকেন আল নাহিয়ান। সংযুক্ত আরব আমিরাতের ভবনগুলোর মধ্যে বৃহত্তম এটি। ৯৪ একর জায়গাজুড়ে রয়েছে আল নাহিয়ানের আবাসস্থল। এই ভবনের অন্দরমহলে রয়েছে নজরকাড়া ঐতিহাসিক প্রত্নবস্তু। ভবনের ভেতরে একটি ঝাড়বাতি রয়েছে, যা সাড়ে তিন লাখ রত্ন দিয়ে তৈরি। সিটি ফুটবল ক্লাবের অধিকাংশ মালিকানা রয়েছে আল নাহিয়ানের। তার ছোট ভাই শেখ হামাদ বিন হামদান আল নাহিয়ানের সংগ্রহে রয়েছে ৭০০টি বিলাসবহুল গাড়ি।

বিশ্বের বৃহত্তম এসইউভি রয়েছে শেখ হামাদের সংগ্রহে। তাছাড়া পাঁচটি বুগাটি ভেরন, একটি ল্যাম্বর্ঘিনি রেভেনটন, একটি মার্সিডিজ বেঞ্চ সিএলকে জিটিআর, ফেরারি ৫৯৯এক্স এবং একটি ম্যাকলারেন এমসি১২ মডেলের গাড়ি রয়েছে তার কাছে। 

আল নাহিয়ানের অন্য এক ভাই তাহনাউন বিন জায়েদ আল নাহিয়ান। একটি বিনিয়োগকারী সংস্থার উচ্চপদের কর্মকর্তা তিনি। গত পাঁচ বছরে এই সংস্থার শেয়ার দর ২৮ হাজার শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই সংস্থার বাজার মূল্য ১৯ লাখ কোটি টাকা। আরব আমিরাত ছাড়াও প্যারিস এবং লন্ডনে সম্পত্তি রয়েছে আল নাহিয়ানের। ব্রিটেনের বিলাসবহুল জায়গায় বহু সম্পত্তি কিনেছেন বলে তাকে ‘ল্যান্ডলর্ড অব লন্ডন’ও বলা হয়।

২০০৮ সালে ম্যাঞ্চেস্টার সিটি ক্লাবকে ২১২২ কোটি টাকা দিয়ে কিনে নেন আল নাহিয়ান। তার সংস্থা সিটি ফুটবল গ্রুপের ৮১ শতাংশ পরিমাণের মালিকানা অধিকার করে নেন। ম্যাঞ্চেস্টার সিটি, ভারতের মুম্বাই সিটি, মেলবোর্ন সিটি এবং নিউ ইয়র্ক সিটির ফুটবল ক্লাবের পরিচালনার দায়িত্বে রয়েছে তার সংস্থা।

আজম এবং ব্লু সুপারইয়ট নামে বিলাসবহুল প্রমোদতরী রয়েছে আল নাহিয়ানের। প্রমোদতরী দুটির প্রতিটির দাম চার হাজার কোটি টাকা।যাতায়াতের সুবিধার জন্য মোট আটটি ব্যক্তিগত প্লেন রয়েছে আল নাহিয়ানের। তিনটি বোয়িং ৭৮৭-৯এস, এয়ারবাস এ৩২০-২০০ জেটের পাশাপাশি রয়েছে ৩৯৭৭ কোটি টাকা মূল্যের বোয়িং ৭৪৭ এবং ১৪৬২ কোটি টাকা মূল্যের বোয়িং ৭৮৭।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App