×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জাহাজে ফের হুতিদের হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১০:৪০ এএম

যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জাহাজে ফের হুতিদের হামলা

যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জাহাজে ফের হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। ইরান পন্থি এই গোষ্ঠীকে আবারও বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করা হবে বলে ওয়াশিংটন ঘোষণা দেওয়ার পরপরই হুতিরা এডেন উপসাগরে মার্কিন মালিকানাধীন জাহাজে হামলা চালিয়েছে।

সশস্ত্র এই গোষ্ঠীটি জানিয়েছে, তারা জেনকো পিকার্ডি নামের একটি বাল্ক ক্যারিয়ারকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। মার্কিন সেনাবাহিনী বলছে, বুধবার সন্ধ্যায় ওই জাহাজটিতে ড্রোন হামলা হয়েছে। খবর বিবিসির।

এর আগে ইয়েমেনের ইরান পন্থি সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীদের সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করা হবে বলে জানায় যুক্তরাষ্ট্র। লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট সব জাহাজকে লক্ষ্যবস্তুতে পরিণত করছে সশস্ত্র গোষ্ঠীটি। এর জেরে ইরান-সমর্থিত এই গোষ্ঠীর অবস্থানে দফায় দফায় হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় ফিলিস্তিনের গাজার বাইরেও নতুন করে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বুধবার সন্ধ্যায় হুতি মুখপাত্র জানিয়েছে, তারা জেনকো পিকার্ডি জাহাজে হামলা করেছে। এই আক্রমণ ইয়েমেনের বিরুদ্ধে আমেরিকান-ব্রিটিশ আগ্রাসনের প্রতিক্রিয়ায় করা হয়েছে।

মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে উৎক্ষেপণ করা ড্রোন জাহাজটিতে আঘাত হেনেছে। তারা বলেছে, হামলায় কিছু ক্ষতি হয়েছে, কিন্তু কেউ আহত হয়নি এবং জাহাজটি সমুদ্রে চলাচলের উপযোগী রয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে গত প্রায় তিন মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েল গামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে হুতি বিদ্রোহীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App